কলাপাড়ায় বাড়িঘরসহ কৃষি জমির মালিকরা দখল সন্ত্রাস আতঙ্কে; রাত কাটে বিনিদ্র | আপন নিউজ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

প্রধান সংবাদ
আমতলী সদর ইউপি নির্বাচনে শেষ সময়ে প্রচারনায় ব্যস্ত প্রার্থীরা; জরিপে এগিয়ে মোতাহার আমতলী একে স্কুল মহাসড়ক থেকে ৪৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ কলাপাড়ায় দূর্যোগ সচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে আপন ভাতিজীর টাকা নিয়ে উধাও আপন চাচা জমে উঠেছে আমতলী সদর ইউনিয়ন পরিষদ নির্বাচন; তিন প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস আমতলীতে ডায়েরীয়ার প্রকোপ, স্যালাইন সংঙ্কট স্বাস্থ্য কমপ্লেক্সের ৬ জনের বেডে ৩১ জনের চিকিৎসা! কলাপাড়ায় ওয়ার্ড শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ গলাচিপায় ডায়রিয়ার প্রকোপ, শিশুর মৃ’ত্যু কলাপাড়ায় জমিসংক্রান্ত বিষয় সালিশি বৈঠক শেষে হামলা; তিনজনকে কু’পি’য়ে জ’খ’ম কলাপাড়ায় জমিজমা সংক্রান্ত বিরোধে মা-ছেলে ও ছেলের বউকে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ
কলাপাড়ায় বাড়িঘরসহ কৃষি জমির মালিকরা দখল সন্ত্রাস আতঙ্কে; রাত কাটে বিনিদ্র

কলাপাড়ায় বাড়িঘরসহ কৃষি জমির মালিকরা দখল সন্ত্রাস আতঙ্কে; রাত কাটে বিনিদ্র

রিপোর্টঃ মেজবাহউদ্দিন মাননুঃ 
কলাপাড়ায় বাড়িঘরসহ কৃষি জমির মালিকরা এখন দখল আতঙ্কে রয়েছেন। ৫০-৬০ বছরের ভোগদখলীয় জমির কাগজপত্র ঠিক নেই অজুহাত তুলে কোন ধরনের আইন-কানুনের তোয়াক্কা না করেই গায়ের জোরে সাইনবোর্ড লটকে দিয়ে চালানো হচ্ছে দখল। এখন জমির দখল সন্ত্রাসকে ঘিরে সকল শ্রেণির মানুষের মধ্যে ভয়াবহ আতঙ্ক বিরাজ করছে। আর এ চক্রের কারণে সরকারের ভাবমুর্তি চরম ঝুঁকিতে পড়েছে। প্রধানমন্ত্রীর বিস্ময়কর উন্নয়নে যেখানে আওয়ামী লীগের ঘাঁটিখ্যাত কলাপাড়ায় জনপ্রিয়তা তুঙ্গে থাকার কথা সেখানে শুধুমাত্র ভূমি দস্যুতার কারণে জনপ্রিয়তায় ধস নামার শঙ্কা দেখা দিয়েছে। সরকারি দলের একটি সিন্ডিকেট স্থানীয় উপজেলা ও থানা প্রশাসনকে ম্যানেজ করে এখন ফ্রি-স্টাইলে যুগের পর যুগ ভোগদখলীয় জমিজমা হারাচ্ছে এই দখল সন্ত্রাসীদের কারণে। ভূমি দস্যুরা মায়ানমার, কক্সবাজার থেকে রাখাইনদের কথিত ওয়ারিশ করিয়ে মার্মাসহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষদের সমন্বয়ে একটি ভয়াবহ জালিয়াতচক্র গড়ে উঠেছে। ইতোমধ্যে অন্তত ৫০ একর জমিতে বায়নাসুত্রের সাইনবোর্ড দেয়ার অভিযোগে উঠেছে। এনিয়ে প্রতিকার পেতে ভুক্তভোগী মানুষ সংবাদ সম্মেলন করেছে। হস্তক্ষেপ কামনা করেছেন প্রধানমন্ত্রীর।
অনুসন্ধানে জানা যায়, গত ২২ আগস্ট টিয়াখালী ইউনিয়নের ইটবাড়িয়া গ্রামের চান মিয়া হাওলাদারের ছেলে আবু সাইদ হাওলাদার এক সংবাদ সম্মেলনে উল্লেখ করেছেন তাঁদের ৫৫ বছরের দখলীয় বাড়ি-ঘর, পুকুর, কবরস্তান ও ফসলীয় ১৪ একর ২৫ শতক জমিতে যুবলীগ নেতা ও জেলা পরিষদ সদস্য আসলাম হাওলাদার, মিঠাগঞ্জের রুবেল সিকদার, লালুয়ার ফোরকান মৃধা, আউয়াল হাওলাদারসহ ভুয়া ওয়ারিশ বানিয়েছে। বর্তমানে তাদের চাষকৃত এ জমির ১১ একর ৮৩ শতক জমি দখলের কাগজপত্র তৈরি করেছে। ভূক্তভোগীরা উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্তু কোন প্রতিকার জোটেনি। অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে চার যুগ আগে রাখাইনদের কাছ থেকে কেনা জমির বর্তমান ওয়ারিশ দেখানো হয়েছে মার্মা সম্প্রদায়ের একজনকে। তাও পার্বত্য চট্টগ্রাম, বান্দারবান ও বার্মা থেকে সংগ্রহ করে ভুয়া পাওয়ার অব এটর্নি তৈরি করা হয়েছে। ২০ আগস্ট এ জমির দখল করা নিয়ে সংঘাতে নয় জন জখম হয়। এখনও হাসপাতালে রয়েছে মো. রিয়াদ (১৮)। এ জমিতে বর্তমানে ৩২ জন ওয়ারিশ রয়েছে। আর পরিবারের সংখ্যা ১২টি। দখল আতঙ্কে রয়েছে কলাপাড়া পৌরসভার নয় নম্বর ওয়ার্ডের বাসীন্দা কুমারপট্টি অয়েলমিল মসজিদের মুয়াজ্জিন মো. সাইফুদ্দিন সিকদার। তিনি স্বপরিবারে ৩০ বছর আগের বসতভিটা দখল থেকে রক্ষার দাবিতে ১২ সেপ্টেম্বর বেলা ১১টায় কলাপাড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন। পাখিমারায় সংখ্যালঘূ শোভা রানীর পরিবারের ওপর প্রকাশ্যে নারকীয় হামলা চালানো হয়েছে। শোভা রানীর দুই ছেলে, ছেলে বউসহ নিজে গুরুতর জখম হয়েছেন। এ ঘটনায় কলাপাড়া থানায় মামলা রয়েছে। এপরিবারের ৪০ বছরের পুরনো বাড়িঘরসহ জমি দখলে হামলা চালায় ওখানকার চিহ্নিত একটি সন্ত্রাসী চক্র।
মিঠাগঞ্জের মেলাপাড়ায় তেগাছিয়া মৌজার প্রায় নয় একর জমিতে দেয়া হয়েছে দখলের সাইনবোর্ড। প্রায় ৭০ বছরের ভোগদখলীয় জমিতে হঠাৎ দাবি করা দখলবাজদের সাইনবোর্ড দেখে বর্গাচাষীরা বিপাকে পড়েছেন। জমির মালিক ঢাকার সবুজবাগ থানার ৯০ নম্বর বাসাবো এলাকার বাসীন্দা গোলাম সরোয়ার সিকদার এ ঘটনার প্রতিকার চাইতে প্রধানমন্ত্রীর দফতরে লিখিত অভিযোগ দিয়েছেন। লিখিত অভিযোগে বলা হয়েছে ১৯৫১ সালের ১১ জুলাই তাদের পূর্বপুরুষরা এ জমি চারটি দলিলের মাধ্যমে ক্রয় করে ভোগদখল করে আসছেন। কিন্তু হঠাৎ করে ৩০ মে ওই জমিতে গিয়ে ওই জমিতে বায়নাসূত্রে কেনা লেখা সংবলিত একটি সাইনবোর্ড দেখতে পান। যেখানে জেলা পরিষদ সদস্য আসলাম হাওলাদারসহ ১২ জনের নাম রয়েছে। এরা সবাই রাজনৈতিক দলীয় লোক। আওয়ামী লীগ ও বিএনপির সবাই এখানে ঐক্যবদ্ধ রয়েছে। রুবেল সিকদার নামের এক ভ‚মি দস্যু এই ঘটনার হোতা বলে মানুষ জানায়। গ্রামের মানুষকে জিম্মি করে ক্যাডার ভাড়া করার কাজ করে আসছে রুবেল। বর্তমানে এ বিষয়টি নিয়ে গোটা এলাকার জমির মালিকদের মধ্যে দখল আতঙ্ক বিরাজ করছে। নীলগঞ্জের সংখ্যালঘু মাখন লাল বৈরাগীর বন্দোবস্ত পাওয়া জমিসহ চলাচলের রাস্তা দখল করে পুকুর ও সেমিপাকা ঘর তোলা হয়েছে। দিনেরাতে সমানে চলে এই দখল সন্ত্রাস। পড়শি রওশন আরা ও শাহআলম দম্পতি এমন দখল চালায়। ইউএনওর কাছে লিখিত অভিযোগ দিলে এখানকার সদ্য সাবেক তহশীলদারকে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশণা দেয়া হয়। কিন্তু তহশিলদার জব্বার কোন সহায়তা করেনি। মাখন লালের দোকানঘরটি পর্যন্ত চাল পাল্টাতে গিয়ে এক ধরনের বেদখল হয়ে গেছে। সেখানকার সুলতান মিয়া তার ছেলেদের নিয়ে কাজ বন্ধ কওে দিয়েছে। ৪০ বছরের দোকানঘরটি এখন চাল না থাকায় রোদে পুড়ছে আর বৃষ্টিতে ভিজে পচে যাচ্ছে। দরিদ্র এই মানুষটি এখন দ্বারে দ্বারে ঘুরলেও কোন প্রতিকার পায়নি। কুয়াকাটায় খানাবাদ কলেজের প্রতিষ্ঠাতা জহিরুল ইসলামের জমিতে তোলা হয়েছে অস্থায়ী চার খুটির ঘর। এ দখল ঠেকাতে মানুষটি ঘুরছেন পুলিশ প্রশাসনের দ্বারে দ্বারে। বালিয়াতলীর কোম্পানিপাড়ার দখল নিয়ে তো সর্বত্র চলছে আলোচনা সমালোচানা। কলাপাড়ায় এখন যার জমি রয়েছে সেই রয়েছেন দখল আতঙ্কে। সকল রাজনৈতিক দলের সমন্বয়ে এই দখলবাজচক্রটি দখল সন্ত্রাস চালিয়ে আসছে। আর আওয়ামী লীগের দূর্গখ্যাত কলাপাড়ায় দলটির ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হচ্ছে। এ দখলবাজচক্রকে রুখতে না পারলে যে কোন সময় ঘটতে পারে অনাকাঙ্খিত খুন-খারাবি থেকে রক্তাক্ত সংঘাতের ঘটনা।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!