কলাপাড়ায় ৭ আগষ্ট থেকে তৃনমূল পর্যায়ে করোনা টিকা কার্যক্রম শুরু | আপন নিউজ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

প্রধান সংবাদ
কাউনিয়ায় প্রাণী সম্পদ সেবা ও প্রদর্শনী মেলা কলাপাড়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী ও সেবা সপ্তাহের উদ্বোধন তালতলীর ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল দীর্ঘদিন বিরতি ও তিব্র গরমের পরে কলাপাড়ায় তিন মিনিটের বৃষ্টি তালতলী উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদকের আপত্তিকর ভিডিও ভাইরাল; কমিটি বিলুপ্ত কলাপাড়ায় উচ্ছেদ আতঙ্কে ১৩৬ পরিবারের রাতের ঘুম হারাম; শুধু এক খন্ড খাস জমির দাবি আমতলীতে মুজিবনগর দিবস উদযাপন আমার জন্য ষ্টেইজ ও ফুলের দরকার নেই; আমি গণমানুষের নেতা-গণ সংবর্ধনায় সাংসদ টুকু কলাপাড়ায় ভাইস চেয়ারম্যান পদে জনপ্রিয়তায় এগিয়ে অধ্যাপক ইউসুফ আলী তালতলী উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদকের আপত্তিকর ভিডিও ভাইরাল
কলাপাড়ায় ৭ আগষ্ট থেকে তৃনমূল পর্যায়ে করোনা টিকা কার্যক্রম শুরু

কলাপাড়ায় ৭ আগষ্ট থেকে তৃনমূল পর্যায়ে করোনা টিকা কার্যক্রম শুরু

বিশেষ প্রতিবেদক।। ৭ আগষ্ট থেকে শুরু হচ্ছে কলাপাড়ার তৃনমূল পর্যায়ে করোনা টিকা কার্যক্রম। জেলার ৭৫টি ইউনিয়নের ৭৫টি ওয়ার্ডে অনলাইনে রেজিষ্ট্রেশন ছাড়াই জাতীয় পরিচয় পত্র (এনআইডি) দিয়ে টিকা নিতে পারবে সাধারন মানুষ।

এক্ষেত্রে টিকা গ্রহীতার সর্ব নিম্ন বয়স হতে হবে অন্তত: ১৮ বছর। তৃনমূলের এ টিকা কার্যক্রম সফল করার লক্ষ্যে মঙ্গলবার জেলা সিভিল সার্জন অফিস এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে স্বাস্থ্য কর্মী, নার্স ও কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মীদের নিয়ে একদিনের প্রশিক্ষন কার্যক্রম সম্পন্ন হয়েছে। এছাড়া জেলায় কোভিসিল্ড প্রথম ডোজ টিকা পেয়ে যারা ২য় ডোজ টিকা পাওয়া নিয়ে শংকায় ছিলেন তাদের শংকাও কেটে যাচ্ছে। এ সপ্তাহের মধ্যেই আসছে অক্সফোর্ড’র ফর্মুলায় ভারতের সিরাম ইনষ্টিটিউটে তৈরী কোভিসিল্ড টিকা।





জেলা সিভিল সার্জন অফিস সূত্র জানায়, চলতি বছরের শুরুতে করোনা সংক্রমন রোধে জেলায় টিকা কার্যক্রম শুরু হয়। জেলায় প্রথম অক্সফোর্ড’র কোভিসিল্ড টিকা এসেছে ৪৮০০ ভায়েল। প্রতিটি ভায়েলে ১০ জন করে ৪৮ হাজার ডোজ টিকা সুবিধা পেয়েছে সাধারন মানুষ। এর মধ্যে অনেকে ২য় ডোজ নিতে না পারায় এতদিন শংকায় ছিলেন তাদের শংকাও কেটে যাচ্ছে।

সূত্রটি আরও জানায়, ১৬ জুন ২০২১ চায়না’র সিনোফার্ম’র সিংগেল ডোজ টিকা আসে ৮ হাজার ৪শ’ ভায়েল। যা শুধুমাত্র পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল ও পুলিশ হাসপাতালে মেডিকেল ও বিশ্ববিদ্যালয় পড়–য়া ছাত্রদের দেয়া হয়। এরপর ৯ জুলাই ২০২১ সিনোফার্ম’র ডাবল ডোজ টিকা আসে ১২ হাজার ভায়েল। যা প্রতিটি ভায়েলে দু’জন করে ২৪ হাজার ডোজ টিকা নিতে পারে মানুষ। ২৬ জুলাই ফের ১২ হাজার ভায়েল ডাবল ডোজ টিকা আসে। যার মধ্যে ১৭ হাজার ৭৮৪ ডোজ টিকা জেলার কোল্ড ষ্টোরে মজুদ আছে। যা দু’একদিনে উপজেলা গুলোর চাহিদা অনুযায়ী সরবরাহ করা হবে। তবে ৭ আগষ্ট তৃনমূল পর্যায়ের টিকা কার্যক্রম পরিচালনার জন্য এখনও লজিষ্টিক ইকুইপমেন্টস সহ সিনোফার্ম’র টিকা এসে না পৌঁছলেও দু’এক দিনের মধ্যেই টিকা এসে পৌঁছবে বলে আশার কথা জানিয়েছে সিভিল সার্জন অফিস সূত্র।

এদিকে জেলায় গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছে ১৭৯ জনের শরীরে। এনিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৭’শ ২১ জন। সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন ২ হাজার ৭০৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯৩৬ জন। গত ২৪ ঘন্টায় দু’জনের মৃত্যু সহ জেলায় মোট মৃত্যু হয়েছে ৮৯ জনের। এছাড়া জেলায় এ পর্যন্ত ২৯ হাজার ১১৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

পটুয়াখালী সিভিল সার্জন ডা: জাহাঙ্গীর কবির শিপন জানান, ’আগামী সপ্তাহে তৃনমূলের প্রতিটি ইউনিয়নে সাবেক এক একটি ওয়ার্ডে তিন দিন করে করে মোট ৯দিন টিকা কার্যক্রম পরিচালিত হবে। রেজিষ্ট্রেশন ছাড়াই এনআইডি কার্ড নিয়ে মানুষ টিকা কেন্দ্রে এসে টিকা নিতে পারবে।’

সিভিল সার্জন আরও জানান, ’এ সপ্তাহের মধ্যেই আসছে অক্সফোর্ড’র ফর্মুলায় ভারতের সিরাম ইনষ্টিটিউটে তৈরী কোভিসিল্ড টিকা। যারা কোভিসিল্ড’র ২য় ডোজ টিকা পাওয়া নিয়ে শংকায় ছিলেন তারা ২য় ডোজ টিকা নিতে পারবেন।’

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!