শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫২ পূর্বাহ্ন

প্রধান সংবাদ
তালতলীতে বিদুৎস্পৃষ্ট হয়ে স্কুল ছাত্রের মৃত্যু কলাপাড়ায় ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের কর্মীকে কুপিয়ে জখম; আটক-৪ আমতলীতে ১০ কেজি চালের জন্য ভাইয়ের ছেলের ছুরিকাঘাতে কৃষক চাচা খুন মরহুম ইঞ্জিনিয়ার কুতুব উদ্দিন’কে গলাচিপা আ.লীগের শেষ শ্রদ্ধা নিবেদন কলাপাড়া প্রেসক্লাবে পৌর প্যানেল মেয়র হুমায়ুন কবির স্বস্ত্রীক চা-চক্রে মিলিত গলাচিপায় গাঁজাসহ দুই মাদক বিক্রেতা গ্রেফতার কলাপাড়ায় পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের উপজেলা কর্মশালা নিউজপোর্টাল বন্ধ করাটা আত্মঘাতি হবে-প্রেস ইউনিটি আদালত এখন আমার ভালোই লাগে-চিত্রনায়িকা পরীমনি কলাপাড়ায় অনলাইনে উদ্ভিদ বিক্রি করে সফলতা
তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে কলাপাড়াবাসী সরাসরি গ্রিডে বিদ্যুৎ পাচ্ছেন

তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে কলাপাড়াবাসী সরাসরি গ্রিডে বিদ্যুৎ পাচ্ছেন

আপন নিউজ অফিসঃ পটুয়াখালীর পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ সরাসরি গ্রিডের মাধ্যমে ব্যবহারের সুযোগ পাচ্ছেন কলাপাড়াবাসী। এখানকার প্রায় এক লাখ গ্রাহক এই সুযোগের আওতায় আসছেন। ফলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের পাশাপাশি লো ভোল্টেজের দুর্ভোগ লাঘব হবে।




আগামী ২০২২ সালের প্রথম দিকে এখানের উৎপাদিত বিদ্যুত সরাসরি এখান থেকেই গ্রিডে সরবরাহের কার্যক্রম চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র অভ্যন্তরে এলক্ষ্যে গ্রিড সাবস্টেশন নির্মান কাজ চলছে। সেখান থেকে গ্রিডে বিদ্যুত বিতরনের জন্য জিআই সুইচিং (গ্যাস ইন্সুলেটেড সাব সুইচিং) স্টেশনসহ অত্যাধুনিক ১৩২/৩৩ কেভি লাইন নির্মান হচ্ছে। আটটি ৩৩ কেভি লাইন নির্মান হচ্ছে।

সাব স্টেশন থাকছে কলাপাড়া, কুয়াকাটা, বালিয়াতলী, আরপিসিএল, তালতলী এবং তিনটি সাবস্টেশন থাকছে চারিপাড়ায় পায়রা বন্দরের মূল টার্মিনালের সঙ্গে সংযুক্ত।

কলাপাড়া পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম প্রকৌশলী মোঃ শহিদুল ইসলাম এমন সুখবর দিয়েছেন। তিনি আরও জানান, কলাপাড়া উপজেলায় ৭৫ হাজার এবং তালতলীতে ২০ হাজার গ্রাহক এখানকার গ্রিডের সরাসরি আওতায় আসবে এই সাব স্টেশন চালু হলে। বর্তমানে পটুয়াখালী গ্রিড সাবস্টেশন থেকে কলাপাড়ায় ৭০ কিলোমিটার দুর থেকে গ্রিডে সংযুক্ত রয়েছে। ফলে রক্ষণাবেক্ষনেও সমস্যা হয়ে আসছিল। আর পায়রা তাপ বিদ্যুত কম্পাউন্ডে গ্রিড সাবস্টেশন থেকে দুরত্ব হবে মাত্র ১০ কিলোমিটার। লাইন রক্ষণাবেক্ষণ সহজ হবে। পর্যাপ্ত ভোল্টেজ পাবেন গ্রাহকরা। পাশাপাশি কমবে বিভ্রাট। সুইচিং স্টেশন নির্মানে পল্লী বিদ্যুৎ সমিতির ব্যয় হবে প্রায় ৩০ কোটি টাকা। এছাড়া গ্রিড সাব স্টেশন নির্মান ব্যয়-ভার বহন করছে পাওয়ার গ্রিড কোম্পানি। এই নির্মাণ কাজের অগ্রগতি বর্তমানে ৫০ ভাগ।

গত ২০২০ সালের ১৩ জানুয়ারি এই পাওয়ার প্লান্টের প্রথম ইউনিট চালু করা হয়েছে। শুরু হয় উৎপাদন। আর দ্বিতীয় ইউনিট উৎপাদন শুরু করে ২০২০ সালের ২৬ আগস্ট। এখন পুরো ১৩২০ মেগাওয়াট বিদ্যুত প্লান্টটি বিদ্যুত উৎপাদন করে যাচ্ছে। কিন্তু কলাপাড়ার গ্রাহকরা সরাসরি এই বিদ্যুত সুবিধার অধীন ছিলেন না। সরাসরি গোপালগঞ্জ গিয়ে জাতীয় গ্রিডে সংযুক্ত হতো। সেখান থেকে সারা দেশে বিতরণ হচ্ছে। বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) বাংলাদেশ চায়না যৌথ বিনিয়োগে নির্মিত এই বিদ্যুত প্রকল্পটি এখন জাতীয় গ্রীডে বিদ্যুত সরবরাহ কওে যাচ্ছে। ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট এন্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (ইপিসি) এই বিদ্যুত কেন্দ্রের উন্নয়ন কাজ করেছে। যৌথভাবে যন্ত্রপাতি স্থাপন করেছে চায়না ন্যাশনাল এনার্জি ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (সিইসিসি) এবং নর্থইস্ট (নম্বর-১) ইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড। সরকারের দুই দশমিক ৪৮ বিলিয়ন ইউএস ডলার (প্রায় ২০ হাজার কোটি টাকা) খরচ হচ্ছে এই প্লান্টটি নির্মানে। কলাপাড়ার নিশানবাড়িয়া ও মধুপাড়া মৌজায় ১০০২ একর জমি অধিগ্রহন করে সেখানে ৯৮২ দশমিক ৭৭ একর জমির ওপরে এই বিদ্যুত প্লান্টটি নির্মিত হয়েছে। এখানে জমিদাতা বাড়িঘর হারাদের ১৩৫ পরিবারকে আগেই পুনর্বাসন করা হয়েছে। করে দেয়া হয়েছে আধুনিক সুবিধা সংবলিত পল্লী স্বপ্নের ঠিকানা। সেমিপাকা বাড়িঘরে বাস করছেন মানুষ। ১৬ একর জমিতে আধুনিক সুবিধা সংবলিত ঘর দেয়া হয়েছে। সেখানে কারিগরী শিক্ষার জন্য টেকনিক্যাল স্কুল করে দেয়া হয়েছে। শুধু তাই নয় এখানকার আশাপাশের মানুষের জীবন মানের উন্নয়নে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুত থেকে দশমিক শুন্য তিন পয়সা ব্যয় করা হবে। যেখানে বছরে প্রায় ২৫ কোটি ৭৪ লাখ টাকা জমা হবে। এখানে জমিদাতা স্বপ্নের ঠিকানা পল্লীর বাসীন্দারা অগ্রাধিকার পাবেন। এসব সুবিধার পরে এখানকার মানুষের দাবি ছিল উৎপাদিত বিদ্যুত সরাসরি তাদেরকে যেন সরবরাহ করা হয়।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 aponnewsbd
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!