বাউফলে আমন ধান ও সবজির ব্যাপক ক্ষতি | আপন নিউজ

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন

প্রধান সংবাদ
কলাপাড়ায় দুর্নীতির বিরুদ্ধে মতবিনিময় সভা তালতলীর মাঠে তিন প্রার্থী; সভা সমাবেশে ব্যস্ত তারা আমতলীতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সভাপতি মিলে টেন্ডার ছাড়া বিদ্যালয়ের গাছ বিক্রি! কলাপাড়ায় অবৈধ ভোটার তালিকা তৈরি করে মাদ্রাসার পকেট ম্যানেজিং কমিটি করার অভিযোগ কলাপাড়ায় প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত সচেতনতা বিষয়ক নিয়ে কর্মশালা কলাপাড়ায় মন্দিরের প্রতিমা ফেলে উল্টে রেখে গেছে দুস্কৃতকারীরা কলাপাড়ায় গ’লা’য় ফাঁ’স লাগানো ঝু’ল’ন্ত অবস্থায় মৃ’তদেহ উদ্ধার কলাপাড়ায় বজ্রপাতে রাজমিস্ত্রির মৃ’ত্যু; আ’হ’ত-২ কলাপাড়ায় আবাসনের সভাপতি দেলোয়ার’র বিরুদ্ধে মানববন্ধন কলাপাড়ায় মাসব্যাপী তাঁত শিল্প মেলা উদ্বোধন
বাউফলে আমন ধান ও সবজির ব্যাপক ক্ষতি

বাউফলে আমন ধান ও সবজির ব্যাপক ক্ষতি

উত্তম কুমার বাউফলঃ বাউফলে ঘূর্নিঝড় মিথিলি’র  আঘাত উপকুলীয় এলাকা পটুয়াখালী বাউফলে আমন ধান ও শীতকালীন সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ছে। কিভাবে ক্ষতি পুষিয়ে উঠবেন এই ভাবনায় এখন দিশেহারা কৃষকরা। কৃষকদের অনকেই বিভিন্ন এনজিও এবং ব্যাংক থেকে লোন নিয়ে আবাদ করেছন ফসল। তাই লোন পরিশোধ নিয়ে চিন্তায় পড়ে গেছেন তারা।

উপজেলা কৃষি অফিস সূত্র জানা গেছে, এ বছর উপজেলার ৩৪ হাজার ৭শত এক হেক্টর জমিতে আমন ধানর আবাদ হয়েছে। তার মধ্যে প্রাথমিক তথ্য অনুযায়ি ঘূর্নিঝড় মিথিলি’র আঘাত ৪ হাজার ১ শত ৩৪ হক্টর জমির আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া লাল শাক, ফুলকপি, মিষ্টি কুমরা, লাউ, বেগুন, টমেটোসহ বিভিন প্রকারের শীতকালীন সবজি  আবাদ হয়েছে ৩শ ৪০ হক্টর জমিত। এরমধ্যে  ৩২০ হেক্টর জমির সবজি নষ্ট হয়ে গেছে। এ ছাড়াও  খেসারি ডাল চাষ হয়েছে ৬৫০ হক্টর জমিতে। ক্ষতিগ্রস্থ  হয়েছে ২শ র ৬০ হক্টর জমির খেসারি ডাল। মরিচ চাষ হয়েছে  ১২ হেক্টর জমিতে। ক্ষতি গ্রস্ত হয়েছে ৪ হেক্টর জমির মরিচ। সরিষা চাষ হয়েছে ২০ হক্টর জমিতে। ক্ষতিগ্র¯ হয়েছে ২ হক্টর জমির সরিষা। তবে বেসরকারী হিসাব অনুযায়ি ক্ষয়ক্ষতির পরিমার আরও বেশী হবে। এর ফলে উৎপাদনর লক্ষ অর্জন হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।

উপজেলা কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ কুন্ড বলেন, এখন পর্যন্ত  পুরো ক্ষয় ক্ষতির তথ্য আমাদের হাত আসনি। আমাদের উপসহকারী কৃষি অফিসারগন মাঠে গিয়ে কৃষকদের সার্বক্ষনিক পরামর্শ দিছেন। দুই-এক দিনের মধ্যে ক্ষয়ক্ষতি পরিমান জেনে সঠিক  তথ্য আমরা উধর্তন কর্তৃপক্ষের কাছে পাঠাবো।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!