রবিবার, ২৫ Jul ২০২১, ১১:০০ অপরাহ্ন

তথ্য বিভ্রান্তমূলক সংবাদ প্রচার করায় আমতলীর নাগরিক কন্ঠ বন্ধের নির্দেশ

তথ্য বিভ্রান্তমূলক সংবাদ প্রচার করায় আমতলীর নাগরিক কন্ঠ বন্ধের নির্দেশ

আমতলী প্রতিনিধিঃ
সরকারের বিরুদ্ধে উসকানী ও তথ্য বিভ্রান্তমূলক সংবাদ প্রচার করায় সরকারের ভাবমুর্তি নষ্টের অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যম পিপলস ভয়েজ অব-আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) নামক গ্রুপটি বন্ধের  নির্দেশ দিয়েছেন ইউএনও মনিরা পারভীন। শুক্রবার ইউএনও পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলী নাগরিক কন্ঠ) প্রধান এ্যাড.শাহাবুদ্দিন পান্নাকে লিখিতভাবে বন্ধের নির্দেশ দেন।
বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যার প্রভাব বাংলাদেশে দৃশমান। করোনা ভাইরাসের প্রভাবে যখন সকল প্রাণ উষ্ঠাগত ঠিক সেই মুহুর্তে সামাজিক যোগাযোগ মাধ্যম পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) করোনা ভাইরাস নিয়ে বিভিন্ন অপপ্রচার চালাচ্ছে।এতে মানুষের মাঝে আতঙ্ক ও সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন হচ্ছে এমন অভিযোগ স্থানীয়দের।  গত ৮এপ্রিল রাতে ১’শ ৯ জন ইটভাটার নারী ও পুরুষ শ্রমিক কেরানীগঞ্জ থেকে নদী পথে আমতলীর গাজীপুরে আসেন। খবর পেয়ে আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন, এএসপি সৈয়দ রবিউল ইসলাম (আমতলী-তালতলী সার্কেল) ও আমতলী থানার ওসি শাহ আলম হাওলাদার তাদের উদ্ধার করে কুকুয়ার আমড়াগাছিয়া সাইক্লোণ সেল্টারের কোয়ারেন্টাইনে নিয়ে আসে। কেরানীগঞ্জ থেকে আসা ১’শ ৯ জনের মধ্যে ৮৯ জন আমতলীর বিভিন্ন এলাকার। তাদের ওই কোয়ারেন্টাইনে রাখা হয়। অবশিষ্ট ২০ জন পটুয়াখালীর নাগরিক হওয়ার তাদের পটুয়াখালী প্রশাসনের কাছে হস্তান্তর করে। ওই সময় থেকে প্রশাসনের উদ্যোগ তাদের খাবার সরবরাহসহ দেখভাল করা হচ্ছে। কিন্ত পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ(আমতলীর নাগরিক কন্ঠ) প্রধান এ্যাড. শাহাবুদ্দিন পান্না ওইদিনই একটি পোষ্ট দেন নারায়ণগঞ্জ থেকে ১’শ ৯ জন ইটভাটার শ্রমিক ট্রলারে করে আমতলীর গাজীপুরে এসেছে। এ পোষ্ট দেওয়ার পর উপজেলার সাধারণ মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তিনি পোষ্ট দিয়েই ক্ষ্যান্ত হয়নি তার পিভিএ-টিভি টিমের উদ্যোক্ত আবদুর রহমান ছালেহ ও মনিরুল ইসলাম নামের দুই জনকে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠিয়ে দেয়। তারা লুঙ্গি পরিহিত অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে নারায়ণগঞ্জ থেকে ১’শ ৯ জন ইটভাটার শ্রমিক আসার বিভ্রান্তিমুলক তথ্য দিয়ে সংবাদ প্রচার করে। এতে জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওইদিন গভীর রাতে ওই উদ্যোক্তারা  আমড়াগাছিয়া সাইক্লোণ সেল্টারের কোয়ারেন্টাইনে গিয়েও মানুষের মাঝে আতঙ্ক ছড়ানো সরকারের বিরুদ্ধে উসকানী ও সরকারের ভাবমুর্তি নষ্ট হয় এমন সংবাদ প্রচার করে। উপজেলার মানুষের মাঝে আতঙ্ক ও সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করার অভিযোগে শুক্রবার ইউএনও মনিরা পারভীন পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) বন্ধের জন্য পিভিএ প্রধান শাহাবুদ্দিন পান্নাকে নির্দেশ দিয়েছেন। পিভিএ বন্ধ না করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার হবে জনান তিনি। এছাড়াও ওই গ্রæপটি অনিন্দিতা অদিতি নামের একটি ভুয়া আইডি দিয়ে বৃহস্পতিবার রাতে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের বিরুদ্ধে মিথ্যা তথ্য ও তার ছবি দিয়ে অপপ্রচার চালায়। পরে ওই আইডির মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচার চালানোর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র নিন্দার ঝড় ওঠে। ভুয়া আইডি দিয়ে ইউএনও বিরুদ্ধে অপপ্রচার চালানোর বিষয়টি তাৎক্ষনিক ইউএনও মনিরা পারভীন বরগুনা জেলা প্রশাসক মোঃ মোস্তাইন বিল্লাহকে জানান। মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচার চালানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইন ২০২৮ এর ২৬(১) ধারা মতে অপরাধীদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বলেন, পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) কিছু অর্ধ-শিক্ষিত লোক দ্বারা পরিচালিত হচ্ছে। এ গ্রুপটির পরিচালকরা করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই মানুষের মাঝে আতঙ্ক ছড়ানো ও সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন হয় এমন পোষ্ট দিয়ে আসছে। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবী জানান তারা।
আমতলী উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের পশ্চিম সোনাখালী গ্রামের সোহেল রানা বলেন, পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) প্রধান শাহাবুদ্দিন পান্না নারায়ণগঞ্জ থেকে ১০৯ জন ইটভাটার শ্রমিক গাজীপুর এসেছে বলে একটি পোষ্ট দেন। এ পোষ্ট দেওয়ায় মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তিনি আরো বলেন, ওই পোষ্টের বিপরীতে আমি সত্য ঘটনা লিখেছি নারায়ণগঞ্জ থেকে শ্রমিক আসেনি এসেছে কেরানীগঞ্জ থেকে। কিন্তু সত্য ঘটনা লেখার ওই গ্রæপের অনেকের তোপের মুখে পড়েছি আমি।
পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) প্রধান এ্যাড. শাহাবুদ্দিন পান্নার মুঠোফোনে (০১৭১২৭৯৫৩৫৯) যোগাযোগ করা হয়ে তিনি ফোন ধরেননি।
আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, পিপলস ভয়েজ অব আমতলী-পিভিএ (আমতলীর নাগরিক কন্ঠ) প্রধান শাহাবুদ্দিন পান্নাকে তার গ্রুপটি বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। ওই গ্রুপটি বন্ধ না করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, ইউএনও বিরুদ্ধে মিথ্যা তথ্য ও ছবি দিয়ে অপপ্রচার চালানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইন ২০২৮ এর ২৬(১) ধারা মতে অপরাধীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 aponnewsbd
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!