কলাপাড়ায় বিরামহীন বৃষ্টিতে আমন ফসলের ব্যাপক ক্ষতি,কৃষকের মাথায় হাত | আপন নিউজ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন

প্রধান সংবাদ
কলাপাড়ায় জমিজমা সংক্রান্ত বিরোধে মা-ছেলে ও ছেলের বউকে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ কাউনিয়ায় কৃষক লীগের ৫২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন তালতলীতে ভাসুরের বিরুদ্ধে ধ’র্ষ’ণ চেষ্টার মামলায় এলাকায় ক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ তালতলীতে দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে সাইবার মামলা আমতলীতে ৬ কেজি গাঁ’জা’সহ বিক্রেতা গ্রে’প্তা’র গলাচিপায় স্ত্রীর দাবীতে দুই দিন ধরে এক তরুনীর অনশন কলাপাড়ায় ১৩ বছরের এক মেয়ের মরদেহ উদ্ধার কাউনিয়ায় প্রাণী সম্পদ সেবা ও প্রদর্শনী মেলা কলাপাড়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী ও সেবা সপ্তাহের উদ্বোধন তালতলীর ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল
কলাপাড়ায় বিরামহীন বৃষ্টিতে আমন ফসলের ব্যাপক ক্ষতি,কৃষকের মাথায় হাত

কলাপাড়ায় বিরামহীন বৃষ্টিতে আমন ফসলের ব্যাপক ক্ষতি,কৃষকের মাথায় হাত

রিপোর্টঃ রাসেল মোল্লাঃ

কলাপাড়ায় বিরামহীন বৃষ্টির কারনে কৃষকের মাথায় হাত। সবজী চাষীদের পাশাপাশি আমন ধান চাষীদের কপালে নেমে এসেছে দূর্ভোগের ঘনঘটা। গত কিছুদিন থেকে অঝোরে বৃষ্টি হওয়ায় আমন ধান চাষীদের মাথায় হাত। এভাবে বিরামহীন বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হবে বলে সাধারণ কৃষকদের ধারনা। উপজেলার বিভিন্ন জায়গায় দেখা গেছে ধান খেতে লাগামহীন বৃষ্টিও বাতাসের কারনে দুমড়ে মুচরে পরে আছে হেক্টর বাই হেক্টর জমি। এবছর আশানুরূপ ধানের ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে আনন্দের ঝিলিক দেখাগেলেও এখন খানিকটা ম্লান হয়ে উঠেছে। সাম্প্রতিক টানা বৃষ্টিতে কলাপাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে আমন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন ইউনিয়নে আমন ধান বৃষ্টির পানিতে লুটিয়ে পড়েছে। এসব ফসল পুরোপুরি নষ্ট হয়ে যাবে বলে আশঙ্কা করছেন কৃষকরা। এর ফলে বড় ধরনের লোকসানের মুখে পড়বেন বলে জানিয়েছেন চাষিরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিটি আমন ক্ষেত এখন ফসলে ভরা। আমন চাষীদের আশঙ্কা, যেসব ফসল পানিতে লুটিয়ে পড়েছে এর বেশিরভাগ ফসল নষ্ট হয়ে যাবে। বিভিন্ন স্থানের আমন চাষীদের সঙ্গে কথা বলে জানা যায়, কলাপাড়া উপজেলার,মিঠাগঞ্জ,নীলগঞ্জ,টিয়াখালী, চম্পাপুর,বালিয়াতলী,ডালবুগঞ্জ,ধুলাসার,লালুয়া,চাকামইয়া সহ কলাপাড়া সদর এলাকায় আমন ধান পাকতে শুরু করেছে। এসব ইউনিয়নে নাল জমি সজ্জিত আমন ক্ষেত। তবে আশা জাগানো বাম্পার ফলনের মাঝে বৃষ্টির পানি ও হালকা বাতাসে কাঁচা-পাকা ধানের মাথা ভারি। গাছ মাটিতে লুটিয়ে পড়ায় কৃষকরা উৎকণ্ঠার মধ্যে পড়ছেন।
স্থানীয় কৃষকরা বলছেন, ধান ক্ষেতে কাঁচা-পাকা ধান ও ফুলের দোল খাওয়ার দৃশ্যে এবার তারা অনেক বেশি আশায় বুক বেঁধেছিলেন। কৃষকের মুখে এসেছিলো হাসির ঝিলিক। তবে তাদের মাঝে সার্বক্ষণিক আশঙ্কা প্রাকৃতিক দুর্যোগের। অবশেষে আশঙ্কা সত্যি করে কৃষকের তৃপ্তির হাসিকে ম্লান করে দিলো সর্বনাশা বৃষ্টি।

নীলগঞ্জ ইউনিয়নের ইসলামপুর গ্রামের ইসমাইল হাওলাদার জানান, এবার তিনি আমন চাষ করেছেন আড়াই একর জমিতে। তার সকল চাষাবাদ ঋণের টাকায়। জমিতে বাম্পার ফলনের দৃশ্য দেখে আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু সাম্প্রতিক বয়ে যাওয়া ঝড়ে তার ক্ষেতের ধান এখন মাটিতে লুটিয়ে পড়েছে।

কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা আঃ মান্নান জানান, আমন ধান ক্ষতির বিষয়টি খোজ নিয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!