আঠারোগাছিয়া সমন্বিত মাছের সাথে তরমুজ চাষে স্বাবলম্বী মনিরুল | আপন নিউজ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন

প্রধান সংবাদ
কলাপাড়ায় জমিজমা সংক্রান্ত বিরোধে মা-ছেলে ও ছেলের বউকে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ কাউনিয়ায় কৃষক লীগের ৫২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন তালতলীতে ভাসুরের বিরুদ্ধে ধ’র্ষ’ণ চেষ্টার মামলায় এলাকায় ক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ তালতলীতে দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে সাইবার মামলা আমতলীতে ৬ কেজি গাঁ’জা’সহ বিক্রেতা গ্রে’প্তা’র গলাচিপায় স্ত্রীর দাবীতে দুই দিন ধরে এক তরুনীর অনশন কলাপাড়ায় ১৩ বছরের এক মেয়ের মরদেহ উদ্ধার কাউনিয়ায় প্রাণী সম্পদ সেবা ও প্রদর্শনী মেলা কলাপাড়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী ও সেবা সপ্তাহের উদ্বোধন তালতলীর ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল
আঠারোগাছিয়া সমন্বিত মাছের সাথে তরমুজ চাষে স্বাবলম্বী মনিরুল

আঠারোগাছিয়া সমন্বিত মাছের সাথে তরমুজ চাষে স্বাবলম্বী মনিরুল

সঞ্জিব দাস, গলাচিপাঃ পটুয়াখালীর পাশের জেলা বরগুণার আমতলী উপজেলা আঠারোগাছিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড দরিকাঠা গ্রামের নসা হাওলাদার বাড়ির মো. মনিরুল ইসলাম হাওলাদার (৪৫) সমন্বিত মাছ ও তরমুজ চাষ করে আজ স্বাবলম্বী। মনিরুল ইসলাম হচ্ছেন নাসিরউদ্দিন হাওলাদার ওরফে নসা হাওলাদারের ছেলে। কৃষিকাজই তাদের একমাত্র আয়ের উৎস্য। মানুষের সাথে দিনভর কাজ করে করে তারা তাদের জীবন পরিচালনা করতেন এক সময়। এখন তারা নিজেরাই ক্রয় করা জমিতে কৃষি ব্যাংকের ঋণ নিয়ে মাছের পাশাপাশি তরমুজ চাষ করে স্বাবলম্বী হয়েছেন। ‘ক্ষেত থেকে শত শত তরমুজ বিক্রি হচ্ছে, রং বেরঙের সুস্বাদু তরমুজ। লাভজনক হওয়ায় দিন দিন খুব জনপ্রিয় হয়ে উঠছে তরমুজ চাষ।’ কথাগুলো বলছিলেন মনিরুল ইসলাম। তিনি আরো বলেন, এক সময় আমরা মানুষের সাথে কাজ করতাম। ধীরে ধীরে আমরা কষ্ট করে টাকা জমিয়ে এনজামাল, মো. আনোয়ার, নজরুল ইসলাম, আবদুর রশিদ, হালিমা বেগম, আ. রশিদ মাতব্বরের কাছ থেকে ২২ শতাংশ ৫৮ পয়েন্ট জমি ক্রয় করি। যার মৌজা আঠারোগাছিয়া, জে.এল নম্বর ২০, খতিয়ান নম্বর ১৯, দাগ নম্বর ২০৭৬, ২১২০, ২১২৬, ২১২৭, ২১২৮। পাশাপাশি অন্য মানুষের কাছ থেকে একসোনা কিছু জমি নেই। আর সেই জমিতেই মাছ চাষের পাশাপাশি তরমুজ চাষ করে আল্লাহ আমাকে দু’হাত ভরে দিয়েছেন।

একই গ্রামের মো. আফছের উদ্দিন মাওলানা, মো. তোতা মৃধা, মো. হোসেন গাজী, ইসমাইল চৌকিদার, শাহানুর মেলকার বলেন, অনেক কষ্ট করে চলত মনিরের সংসার। সে পরিশ্রম করে এই জমি চাষ করে ও অনেক ভালো আছে। আল্লাহ ওর মঙ্গল করুক। তারা আরো বলেন আমাদের গ্রামের বেকার যুবকরাও যদি মনিরের মত পরিশ্রম করে তাহলে তারাও স্বাবলম্বী হতে পারবে বলে আমাদের বিশ্বাস।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!