আমতলীতে বন্যা নিয়ন্ত্রন বাঁধের মাটি ইটভাটায় হুমকিতে ২০ হাজার মানুষ | আপন নিউজ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন

প্রধান সংবাদ
আমতলী সদর ইউপি নির্বাচনে শেষ সময়ে প্রচারনায় ব্যস্ত প্রার্থীরা; জরিপে এগিয়ে মোতাহার আমতলী একে স্কুল মহাসড়ক থেকে ৪৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ কলাপাড়ায় দূর্যোগ সচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে আপন ভাতিজীর টাকা নিয়ে উধাও আপন চাচা জমে উঠেছে আমতলী সদর ইউনিয়ন পরিষদ নির্বাচন; তিন প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস আমতলীতে ডায়েরীয়ার প্রকোপ, স্যালাইন সংঙ্কট স্বাস্থ্য কমপ্লেক্সের ৬ জনের বেডে ৩১ জনের চিকিৎসা! কলাপাড়ায় ওয়ার্ড শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ গলাচিপায় ডায়রিয়ার প্রকোপ, শিশুর মৃ’ত্যু কলাপাড়ায় জমিসংক্রান্ত বিষয় সালিশি বৈঠক শেষে হামলা; তিনজনকে কু’পি’য়ে জ’খ’ম কলাপাড়ায় জমিজমা সংক্রান্ত বিরোধে মা-ছেলে ও ছেলের বউকে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ
আমতলীতে বন্যা নিয়ন্ত্রন বাঁধের মাটি ইটভাটায় হুমকিতে ২০ হাজার মানুষ

আমতলীতে বন্যা নিয়ন্ত্রন বাঁধের মাটি ইটভাটায় হুমকিতে ২০ হাজার মানুষ

আমতলী প্রতিনিধিঃ

বরগুনার আমতলী উপজেলা সদর ইউনিয়নের সেকান্দারখালী এলাকার প্রভাবশালী বারেক হাওলাদার ও খলিলুর রহমান হাওলাদার বন্যা নিয়ন্ত্রন বাঁধের মাটি কেটে ইটভাটায় বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।। বন্যা নিয়ন্ত্রন বাঁধ কেটে মাটি বিক্রি করায় হুমকিতে পরেছে আমতলী সদর ইউনিয়নের ২০ হাজার মানুষ। স্থানীয়দের অভিযোগ জলোচ্ছাস হলে এই বাঁধ ভেঙ্গে এলাকা তলিয়ে যাবে। দ্রুত এ ঘটনার সাথে জড়িতদের বিচার দাবী করছেন তারা।
জানাগেছে, আমতলী উপজেলার আড়পাঙ্গাশিয়া নদী সংলগ্ন ৪৩/১ পোল্ডারে ১৯৬৬ সালে পানি উন্নয়ন বোর্ড বন্যা নিয়ন্ত্রন বাঁধ নির্মাণ করে। ওই বাঁধের কারনে জলোচ্ছাসের হাত থেকে আমতলী সদর ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ নিরাপদে জীবন যাপন করছে। গত ১০ দিন ধরে সেকান্দারখালী গ্রামের প্রভাবশালী বারেক হাওলাদার ও খলিলুর রহমান হাওলাদার বন্যা নিয়ন্ত্রন বাঁধের নদীর বিপরীত পাশ ও খাস জমির মাটি কেটে হাসান মৃধাসহ বিভিন্ন ইটভাটায় বিক্রি করছে বলে অভিযোগ করেন স্থানীয়রা। বন্যা নিয়ন্ত্রন বাঁধের পাশের মাটি কাটায় হুমকিতে পরেছে আমতলী সদর ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ। খবর পেয়ে সোমবার ইউএনও মনিরা পারভীন লোক পাঠিয়ে মাটি কাটা বন্ধ করে দিয়েছেন।
সোমবার সরেজমিনে গিয়ে দেখাগেছে, সেকান্দারখালী এলাকার বন্যা নিয়ন্ত্রন বাঁধের নদীর বিপরীত পাশ ও খাস জমির মাটি অবৈধ ভেকু মেশিন দিয়ে কেটে বিশাল গর্ত করে রেখেছেন। ট্রলিতে করে মাটি ইটভাটায় নিয়ে যাচ্ছে।যেকোন সময় বন্যা নিয়ন্ত্রন বাঁধ ধসে বাঁধ দেবে যেতে পারে।
সেকান্দারখালী গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন নারী বলেন, “মোরা কি হরমু, বারেক হাওলাদার ও খলিলুর রহমান হাওলাদার বান্দের মাটি কাইট্টা লইয়্যা যাইতে আছে। হ্যাগো তো কেউ কিছু হরতে পারে না।
সেকান্দারখালী এলাকার হেমায়েত হোসেন বলেন, বারেক হাওলাদার ও খলিলুর রহমান হাওলাদার বন্যা নিয়ন্ত্রন বাঁধের পাশের মাটি ইট ভাটার বিক্রি করে দিয়েছে। তিনি আরো বলেন বন্যা হলে এই বাধ ভেঙ্গে এলাকা পানিতে তলিয়ে যাবে।
এ বিষয়ে বারেক হাওলাদার বন্যা নিয়ন্ত্রন বাঁধ কাটার কথা স্বীকার করে বলেন, যতটুকু কেটেছি ততটুকু বেঁধে দেয়া হবে। তিনি আরো বলেন, ইটভাটার মালিক হাসান মৃধা সরকারী জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে।
আমতলী সদর ইউনিয়ন ভুমি উপ-সহকারী মোঃ কামরুল হাসান বলেন, ইউএনও স্যারের নির্দেশে ঘটনাস্থলে গিয়ে মাটি কাটা বন্ধ করে দিয়েছি। তিনি আরো বলেন, এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থার প্রস্তুতি নেয়া হচ্ছে।
বরগুনা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আজিজুর রহমান সুজন বলেন, কোন মতেই বন্যা নিয়ন্ত্রন বাঁধ কাটা যাবে না। খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, ঘটনাস্থলে লোক পাঠিয়ে মাটি কাটা বন্ধ করে দিয়েছি। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!