কাউনিয়ায় বাজারে সরিষার ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি | আপন নিউজ

রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

প্রধান সংবাদ
কলাপাড়ায় বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত আমতলী সদর ইউপি নির্বাচনে শেষ সময়ে প্রচারনায় ব্যস্ত প্রার্থীরা; জরিপে এগিয়ে মোতাহার আমতলী একে স্কুল মহাসড়ক থেকে ৪৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ কলাপাড়ায় দূর্যোগ সচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে আপন ভাতিজীর টাকা নিয়ে উধাও আপন চাচা জমে উঠেছে আমতলী সদর ইউনিয়ন পরিষদ নির্বাচন; তিন প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস আমতলীতে ডায়েরীয়ার প্রকোপ, স্যালাইন সংঙ্কট স্বাস্থ্য কমপ্লেক্সের ৬ জনের বেডে ৩১ জনের চিকিৎসা! কলাপাড়ায় ওয়ার্ড শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ গলাচিপায় ডায়রিয়ার প্রকোপ, শিশুর মৃ’ত্যু কলাপাড়ায় জমিসংক্রান্ত বিষয় সালিশি বৈঠক শেষে হামলা; তিনজনকে কু’পি’য়ে জ’খ’ম
কাউনিয়ায় বাজারে সরিষার ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি

কাউনিয়ায় বাজারে সরিষার ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি

জে এইচ সোহাগ, কাউনিয়া (রংপুর) প্রতিনিধিঃ সরিষার তেল আমাদের ঐতিহ্যের সঙ্গে মিশে আছে। একসময় গ্রামবাংলার একমাত্র ভোজ্যতেল ছিল সরিষার তেল। চলতি মৌসুমে কাউনিয়ায় সরিষার বাম্পার ফলন ও দাম পেয়ে কৃষকের মুখে হাসি ফুটেছে। ফেব্রুয়ারি মাঝামাঝি থেকে উপজলার বিভিন্ন গ্রামে মাঠ থেকে সরিষা তুলে মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। আবহাওয়া অনুক‚লে থাকায় ভালো ফলন হয়েছে।

সরেজমিনে উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে কৃষক জমি থেকে সরিষা কাটা মারাইড়ের কাজে ব্যাস্ত সময় পার করছে। উপজলা কৃষি বিভাগ বলছে, স্বল্প খরচে বেশি লাভজনক হওয়ায় এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে সরিষার চাষ হয়েছে। এখন বিভিন্ন হাট-বাজারে সরিষার বেচাকেনা শুরু হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তর জানায়, চলতি মৌসুমে ১৭৭৮ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ১৭৮৫ হেক্টর জমিতে। স্থান ভেদে এক বিঘা জমিতে সরিষা চাষে সর্বোচ্চ খরচ হয় ৫হাজার টাকা। বিঘা প্রতি ৩ থেকে ৫ মণ সরিষা উৎপাদন হবে। বর্তমানে সরিষা মণ প্রতি বিক্রি হচ্ছে ২৮০০ টাকা থেকে ৩২০০ টাকা দরে। এবার সরিষার ভালো দাম পেয়ে খুশি কৃষক। সয়াবিন তেলের ওপর নির্ভরতা কমিয়ে সরকার ৩ বছরের মধ্যে ভোজ্য তেলে স্বয়ংসম্পূর্ন হতে চায়। ইতোমধ্যে মানুষের মধ্যে সরিষার তেল খাওয়ার প্রবণতা বেড়েছে। পুষ্টি বিশেষজ্ঞ জনান, সরিষা ঔষুধি গুণের জন্য প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। সরিষার তেল যেমন প্রয়োজনীয় তেমন উপকারীও। সরিষার তেল মনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাটে সমৃদ্ধ বলে কোলেস্টেরলের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। এর ফলে কার্ডিওভাসকুলার তথা হৃদরোগের ঝুঁকি কমে, সরিষার তেলে উপস্থিত গøুকোসুনোলেট এবং মিরোসিনেস নামে দুটি উপাদান শরীরে ক্যান্সার সেলের বৃদ্ধি প্রতিরোধে ভূমিকা পালন করে এবং এর ফাইটোনিউট্রিয়েন্ট কোলোরেক্টাল ও গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ক্যানসার থেকে সুরক্ষা প্রদান করে, সরিষার তেলের অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ব্যকটেরিয়া ও ছত্রাকের ক্ষতিকারক সংক্রমণ থেকে রক্ষা করে, সরিষার তেলে থাকা ওমেগা-৩, ওমেগা-৬ ফ্যাটিঅ্যাসিড এবং ভিটামিন-ই শরীরকে প্রয়োজনীয় পুষ্টিমান সরবরাহ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কৃষি কর্মকর্তা বৃষিবিদ শাহানাজ পারভীন জানান, চলতি মৌসুমে সরিষা চাষ বৃদ্ধির জন্য সরকারী ভাবে প্রনোদনার আওয়ায় ১৫৬০জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষিকে বিনা মূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। ফলে লক্ষ্য মাত্রার চেয়ে বেশী জমিতে সরিষা চাষ হয়েছে। আশা করছি ২৮০৯ মেঃটন সরিষা উৎপাদন হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!