গলাচিপায় রামনাবাদ নদী ভাঙনের কবলে সাংবাদিক আলতাফ মাহমুদের কবর | আপন নিউজ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১১ অপরাহ্ন

প্রধান সংবাদ
কলাপাড়ায় জমিজমা সংক্রান্ত বিরোধে মা-ছেলে ও ছেলের বউকে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ কাউনিয়ায় কৃষক লীগের ৫২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন তালতলীতে ভাসুরের বিরুদ্ধে ধ’র্ষ’ণ চেষ্টার মামলায় এলাকায় ক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ তালতলীতে দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে সাইবার মামলা আমতলীতে ৬ কেজি গাঁ’জা’সহ বিক্রেতা গ্রে’প্তা’র গলাচিপায় স্ত্রীর দাবীতে দুই দিন ধরে এক তরুনীর অনশন কলাপাড়ায় ১৩ বছরের এক মেয়ের মরদেহ উদ্ধার কাউনিয়ায় প্রাণী সম্পদ সেবা ও প্রদর্শনী মেলা কলাপাড়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী ও সেবা সপ্তাহের উদ্বোধন তালতলীর ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল
গলাচিপায় রামনাবাদ নদী ভাঙনের কবলে সাংবাদিক আলতাফ মাহমুদের কবর

গলাচিপায় রামনাবাদ নদী ভাঙনের কবলে সাংবাদিক আলতাফ মাহমুদের কবর

সঞ্জিব দাস, গলাচিপাঃ গলাচিপায় রামনাবাদ নদীর ভাঙনে বিলীন হতে বসেছে প্রখ্যাত সাংবাদিক ও মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদের কবর। নদী থেকে কবরের দূরত্ব এখন মাত্র ৫০ ফুট। ভাঙন নিয়ন্ত্রণ বা কবরটি স্থানান্তর করা না গেলে আলতাফ মাহমুদের শেষ চিহ্নটুকুও হারিয়ে যাওয়ার শঙ্কায় এলাকাবাসী ও স্থানীয় সাংবাদিকেরা। এরই মধ্যে দুইবার বন্যা নিয়ন্ত্রণ বেড়ি বাঁধ ভেঙে গেছে। ঝুঁকিতে রয়েছে উপজেলার ডাকুয়া ইউনিয়নের প্রখ্যাত সাংবাদিক আলতাফ মাহমুদের কবর, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, বাজারের শতাধিক দোকান ও বাড়ি ঘর। এর মাঝেও নদী শাসনের কোন পদক্ষেপ না নেওয়ায় ঘূর্ণিঝড় বা নিম্ন চাপের পূর্বাভাস এলেই নির্ঘুম রাত কাটায় এলাকাবাসী। এরই মধ্যে নদীর ভাঙনে বাস্তুহারা হয়েছে শতাধিক পরিবার।





এলাকাবাসী জানায়, গলাচিপা নদীর তীরে উপজেলার একটি জনগুরুতপূর্ণ ইউনিয়ন ডাকুয়ার তিনটি গ্রাম আটখালী, ডাকুয়া ও হোগলবুনিয়ায় রয়েছে ইউনিয়ন পরিষদ ভবনসহ প্রায় দুই শত কোটি টাকার সরকারি বেসরকারি স্থাপনা। নদী শাসনের কোন ব্যবস্থা করা না হলে কয়েক মাসের মধ্যেই নদী গর্ভে চলে যাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব প্রখ্যাত সাংবাদিক আলতাফ মাহমুদের কবরস্থান, ডাকুয়া ইউনিয়ন পরিষদ ভবন, জৈনপুরি পির সাহেবের খানকা, আটখালী মাধ্যমিক বিদ্যালয়, আটখালী প্রাথমিক বিদ্যালয়, আটখালী কমিউনিটি ক্লিনিক, গলাচিপা-কলাগাছিয়া কার্পেটিং সংযোগ সড়কের একাংশ, গলাচিপা-চরচন্দ্রাইল সংযোগ সড়কের একাংশ। ৫টি মসজিদ, ২টি মন্দির, তেঁতুলতলা বাজার ছাড়াও ২০০ বছরের পুরোনো জমিদার বাড়িসহ অসংখ্য বাড়ি ও ফসলি জমি।

প্রয়াত সাংবাদিক আলতাফ মাহমুদের ভাগনে মু. মঈনউদ্দিন বলেন, আমার মামা বাংলাদেশ সাংবাদিক ফোরামে দীর্ঘ দিন কাজ করেছেন। তিনি একজন দেশপ্রেমিক ও মুক্তিযোদ্ধা ছিলেন। যে কোন সময় তার কবরটি নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে। তিনি আরও বলেন আমরা আশাবাদী মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি অবগত হলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

গলাচিপা প্রেস ক্লাবের সভাপতি সমিতি কুমার দত্ত মলয় বলেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব আলতাফ মাহমুদের কবরস্থান ভাঙনের কবল থেকে রক্ষার জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী পরিষদের সদস্য খায়রুজ্জামান কামাল বলেন, আমাদের প্রয়াত নেতা বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব মরহুম আলতাফ মাহমুদের কবর নদীতে ভেঙে যাচ্ছে অবিলম্বে মরহুম নেতার কবরটি সংরক্ষণের জন্য আমি সরকার, জেলা প্রশাসন, সংসদ সদস্য এবং স্থানীয় সাংবাদিক সমাজসহ সকলের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি। গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশীষ কুমার বলেন, প্রয়াত সাংবাদিক আলতাফ মাহমুদের কবরস্থানকে রক্ষা করার জন্য পরিদর্শন করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে। আমরা উপজেলা থেকেও যদি পারি; দেখি কোনো বরাদ্দ দিয়ে কবরটি সংরক্ষণ করা যায় কীনা।

পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা বলেন, পানিসম্পদ মন্ত্রণালয়ে আমাদের চিঠি দেওয়া আছে, মন্ত্রণালয় থেকে আমাদের চিঠি দিয়ে জানিয়েছেন যে তারা প্রকল্প নিচ্ছেন।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!