আমতলীতে ৫০ লক্ষ কাঁচা ইট নষ্ট; ১১ ঘর বিধ্বস্থ; ফসলের ব্যপক ক্ষতি | আপন নিউজ

শুক্রবার, ১৪ Jun ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

প্রধান সংবাদ
ইউপি সদস্যের অ’নৈ’তি-ক প্রস্তাবে রাজি না হওয়ায় আমতলীতে না’রী’কে প্রা’ণ’না’শের হু’ম’কি আমতলীতে মাদ্রাসা ছা’ত্রী’কে অপ’হর’ণ আমতলীতে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফ চাল বিতরন আমতলীতে যায়যায়দিন পত্রিকার ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কলাপাড়ায় ফ্রি স্বাস্থ্য ক্যাম্পের বিশেষ প্রচারণা তালতলীতে নাম সর্বস্ব এতিমখানার নামে টাকা উত্তোলন; ভাগবাটোয়ারায় আত্মসাৎ গলাচিপা উপজেলা পরিষদ চেয়ারম্যানের শপথ গ্রহণ কলাপাড়ায় সাবেক বন কর্মকর্তার মরদেহ উদ্ধার কলাপাড়ায় বড়ইতলা নদীর উপর ব্রিজ নির্মাণের দাবি কলাপাড়ায় রেমালে ক্ষতিগ্রস্ত ১৫০ পরিবার পেলো গুড নেইবারস’র ত্রাণ সামগ্রী
আমতলীতে ৫০ লক্ষ কাঁচা ইট নষ্ট; ১১ ঘর বিধ্বস্থ; ফসলের ব্যপক ক্ষতি

আমতলীতে ৫০ লক্ষ কাঁচা ইট নষ্ট; ১১ ঘর বিধ্বস্থ; ফসলের ব্যপক ক্ষতি

আমতলী প্রতিনিধিঃ ঘুর্ণিঝড় মিধিলির তান্ডবে আমতলী উপজেলায় ৫০ লক্ষ কাঁচা ইট নষ্ট, ১১ কাঁচা ঘর বিধ্বস্থ,  হাজারখানেক গাছপালা, আমন ধানের ক্ষেত, সবজি ও পান বরজ ব্যপক ক্ষতি হয়েছে। এতে অন্তত পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। আর্থিক সহায়তার দাবী জানিয়েছেন ক্ষতিগ্রস্থরা।

জানাগেছে, ঘুর্ণিঝড় মিধিলি আমতলী উপজেলায় বেশ তান্ডব চালায়। এতে উপজেলার ২১টি ইটভাটার ৫০ লক্ষ কাঁচা ইট নষ্ট, ১১ কাঁচা ঘর বিধ্বস্থ, ২৩৪ হেক্টর আমন ধানের ক্ষেত, ৭৬ হেক্টর সবজি, ৪৫০ হেক্টর খেসারী ডাল ও ৫ হেক্টর জমির পান বরজ ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে অন্তত ৫ কোটি ক্ষয়ক্ষতি হবে বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে। উপজেলার অর্ধ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে বলে জানান উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ঈশা। রেইন্টি, চাম্বল ও মেহগনিসহ বিভিন্ন প্রজাতির হাজারখানেক গাছ উপড়ে পরায় অন্তত ২০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে জানান বন বিভাগ কর্তৃপক্ষ। চাওড়া চন্দ্রা গ্রামের বশির বয়াতির গোয়াল ঘরে গাছ পড়ে দুইটি গরু মারা গেছে। এতে তার অন্তত এক লক্ষ টাকা ক্ষতি হয়েছে। ইটভাটার মালিকরা জানান, বছরের শুরুতেই কাঁচা ইট বৃষ্টিতে ভিজে নষ্ট হওয়ায় অনেক ক্ষতি হয়েছে। সব মিলে অন্তত ৪ কোটি টাকার ক্ষতি হবে। ক্ষতিগ্রস্থরা দ্রুত আর্থিক সহায়তার দাবী জানিয়েছেন।

শনিবার সরেজমিনে ঘুরে দেখাগেছে, ঘর আংশিক ও সম্পূর্ন বিধ্বস্থ হয়েছে। গাছপালা উপড়ে পরেছে। ইটভাটার ইট বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে গেছে। আমন ধানের গাছ মাটিতে লুটিয়ে পরেছে।

আমতলী পৌর শহরে হাসপাতাল এলাকার বলাই ব্যাপারী ও মিল্টন ব্যাপারী বলেন, ঘরের ওপরে চাম্বল গাছ উপড়ে পরে ঘর ভেঙ্গে গেছে।

পশ্চিম সোনাখালী গ্রামের কৃষক সোহেল রানা বলেন, ঘুর্ণিঝড় মিধিলির তান্ডবে আমন ধানের গাছ মাটিয়ে লুটিয়ে পরেছে। ওই জমির ধান চিটা হয়ে যাওয়ার সম্ভবনা বেশী।

বশির বয়াতি বলেন, আমার গোয়াল ঘরে গাছ পড়ে দুইটি গরু মারা গেছে।

জিমি ইটভাটার মালিক আবুল বাশার নয়ন মৃধা বলেন, বৃষ্টিতে ভিজে ৭ লক্ষ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। এতে অন্তত ২০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।

আমতলী ইটভাটা মালিক সমিতির সভাপতি সাবেক পৌর মেয়র নাজমুল আহসান নান্নু বলেন, ঘুর্ণিঝড় মিধিলির তান্ডবে উপজেলার ২১টি ইটভাটার অন্তত ৫০ লক্ষ কাঁচা ইট বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে গেছে। এতে অন্তত ৪ কোটি টাকার ক্ষতি হয়েছে।

উপজেলা নিার্বহী অফিসার মুহাম্মদ আশরাফুল আলম বলেন, ক্ষতিগ্রস্থ কয়েকটি এলাকা পরিদর্শন করে প্রাথমিক তালিকা করা হয়েছে। বরাদ্দ পেলে ঢেউটিন ও আর্থিক সহায়তা করা হবে, ক্ষয়ক্ষতির তালিকা ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!