আমতলীতে অতি বর্ষণে জনজীবন বিপর্যস্ত; ভয়াবহ জলাবন্ধতা | আপন নিউজ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ পূর্বাহ্ন

প্রধান সংবাদ
কাউনিয়ায় প্রাণী সম্পদ সেবা ও প্রদর্শনী মেলা কলাপাড়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী ও সেবা সপ্তাহের উদ্বোধন তালতলীর ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল দীর্ঘদিন বিরতি ও তিব্র গরমের পরে কলাপাড়ায় তিন মিনিটের বৃষ্টি তালতলী উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদকের আপত্তিকর ভিডিও ভাইরাল; কমিটি বিলুপ্ত কলাপাড়ায় উচ্ছেদ আতঙ্কে ১৩৬ পরিবারের রাতের ঘুম হারাম; শুধু এক খন্ড খাস জমির দাবি আমতলীতে মুজিবনগর দিবস উদযাপন আমার জন্য ষ্টেইজ ও ফুলের দরকার নেই; আমি গণমানুষের নেতা-গণ সংবর্ধনায় সাংসদ টুকু কলাপাড়ায় ভাইস চেয়ারম্যান পদে জনপ্রিয়তায় এগিয়ে অধ্যাপক ইউসুফ আলী তালতলী উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদকের আপত্তিকর ভিডিও ভাইরাল
আমতলীতে অতি বর্ষণে জনজীবন বিপর্যস্ত; ভয়াবহ জলাবন্ধতা

আমতলীতে অতি বর্ষণে জনজীবন বিপর্যস্ত; ভয়াবহ জলাবন্ধতা

আমতলী প্রতিনিধিঃ
গত চার দিনের অতি বর্ষণে আমতলীর জনজীবন বিপর্যস্ত হয়ে পরেছে। পানি নিস্কাশন না হওয়ায় ভয়াবহ জলাদ্ধতা দেখা দিয়েছে। পানিতে  আমনের ক্ষেত থই থই করছে। তলিয়ে গেছে আউশের ধান ক্ষেত ও আমনের বীজতলা। চাষাবাদ প্রায় বন্ধ। ধান ক্ষেত তলিয়ে থাকায় কৃষকদের ধান কর্তনে সমস্যা হচ্ছে। দ্রæত পানি নিস্কাশন করা না হলে আইশ ধান ও আমনের বীজতলা পচে যাওয়ার আশংঙ্কা করছেন কৃষকরা।
জানাগেছে, গত শুক্রবার থেকে সোমবার পর্যন্ত চার দিন ধরে অতি বর্ষনে আমতলীর জনজীবন বিপর্যস্ত হয়ে পরেছে। পানিতে মাঠ-ঘাট থই থই করছে। তলিয়ে গেছে আউশ ধানের ক্ষেত ও আমনের বীজতলা। জলকপাটগুলো দিয়ে পানি নিস্কাশন না হওয়ায় দেখা দিয়েছে উপজেলায় ভয়াবহ জলাবদ্ধতা। এতে আউশের ধান কর্তনে কৃষকদের সমস্যা হচ্ছে। দ্রুত পানি নিস্কাশন করা না হলে আইশ ধান ও আমনের বীজতলা পচে যাওয়ার আশংঙ্কা করছেন কৃষকরা। দ্রুত জলাবদ্ধতা নিরসনে দাবী জানিয়েছেন তারা। এছাড়া অতিবর্ষণে কষ্টে দিনাতিপাত করছে শ্রমিক, দিন মজুর ও হতদরিদ্র মানুষগুলো।
খোজ নিয়ে জানাগেছে, উপজেলার গুলিশাখালী, কুকুয়া, আঠারোগাচিয়া, হলদিয়া, চাওড়া, আমতলী সদর ও আড়পাঙ্গাশিয়া ইউনিয়নের সকল আউশ ধানের ক্ষেত ও আমনের বীজতলা পানিতে তলিয়ে গেছে। জলকপাটগুলো দিয়ে পানি নিস্কাশন না হওয়ায় ভয়াবহ জলাবন্ধতা দেখা দিয়েছে। এতে আউশ ধান কর্তন ও  আমনের ক্ষেতে চাষাবাদ প্রায় বন্ধ রয়েছে।
আঠারোগাছিয়া ইউনিয়নের পশ্চিম সোনাখালী গ্রামের কৃষক সোহেল রানা বলেন, অতি বর্ষণে  জলাবদ্ধতা দেয়া দেওয়ায় আউশের ধান কর্তণ ও  আমনের বীজতলা পানিতে তলিয়ে গেছে। তিনি আরো বলেন, জলাবদ্ধতার কারনে জমি চাষাবাদ করতে পারছি না।
আড়পাঙ্গাশিয়া ইউনিয়নের ঘোপখালী গ্রামের কৃষক আফজাল শরীফ বলেন, পানিতে ক্ষেত তলিয়ে থাকায় আউশ ধান কাটতে এবং আমনের ক্ষেত বীজ বপন করতে পারছি না।
গুলিশাখালী ইউনিয়নের খেকুয়ানী গ্রামের জামাল সরদার বলেন, খেকুয়ানী জলকপাট দিয়ে পর্যাপ্ত পানি নিস্কাশন না হওয়ায় ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। দ্রুত পানি নিস্কাশন না হলে কৃষকের আমনের জমি চাষাবাদ এবং আউশের ধান কর্তনে সমস্যা হবে।
হলদিয়া ইউনিয়নের দক্ষিণ তক্তাবুনিয়া গ্রামের কৃষক শিবলী শরীফ বলেন, শুধু পানি আর পানি। চারিদিকে পানিতে থই থই করছে। বীজতলা পানির নিচে তলিয়ে রয়েছে।
আমতলী উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম বলেন, পানি নিস্কাশন না হওয়ায় জলাবন্ধতা সৃষ্টি হয়েছে। এতে কৃষকের আউশ ধান কর্তণ ও আমনের বীজ বপনে সমস্যা হচ্ছে। দ্রুত জলাবন্ধতা নিরসনে উদ্যোগ নিতে হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!