কলাপাড়ায় শিশু পাচার ও শিশুর প্রতি সহিংসতা রোধে সাংবাদিক সম্মেলন | আপন নিউজ

বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন

প্রধান সংবাদ
প্রেসিডেন্ট পুলিশ পদক ভূষিত হলেন গলাচিপা থানার ওসি ফেরদৌস খান গলাচিপায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত শিক্ষার্থীদের অনলাইন সেবা দিতে আমতলী সোনালী ব্যাংকের চুক্তিপত্র স্বাক্ষর কলাপাড়ায় ভূমি জালিয়াতি ও অধিগ্রহণের ৬৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন আমতলীতে টাকা দিয়ে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ মেয়র প্রার্থীর বিরুদ্ধে আমতলীতে ফুটবল খেলার দ্বন্ধের জের ধরে স্কুল ছাত্রকে পিটিয়ে জ’খ’ম আমতলীতে জাতীয় পরিসংখ্যান দিবসের র‌্যালী কলাপাড়ায় পুকুরের পানি ব্যবহার করায় জ’খ’ম-৩ কলাপাড়ায় মাসুম বিল্লাহ সাগরকে পি’টি’য়ে জ’খ’ম কলাপাড়ায় ইউপি সদস্যর উপর হামলা; হাসপাতালে ভর্তি
কলাপাড়ায় শিশু পাচার ও শিশুর প্রতি সহিংসতা রোধে সাংবাদিক সম্মেলন

কলাপাড়ায় শিশু পাচার ও শিশুর প্রতি সহিংসতা রোধে সাংবাদিক সম্মেলন

আপন নিউজ, কলাপাড়া অফিসঃ 

কলাপাড়াসহ উপকূলীয় এলাকার শিশু পাচার ও শিশুরপ্রতি সহিংসতা রোধে কার্যকর ভূমিকা এবং জাতীয় কর্মপরিকল্পনা ২০১৮-২০২২ এর যথাযথ বাস্তবায়নে লক্ষ্যে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বে-সরকারি সংস্থা কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি) এর আয়োজনে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এসময় বক্তব্য রাখেন কলাপাড়া প্রেসক্লাবের সভাপতি মো. হুমায়ুন কবির, সহ সভাপতি বিশ্বাস শিহাব পারভেজ মিঠু, সহ সাধারন সম্পাদক জীবন মন্ডল, সাবেক সাধারন সম্পাদক মহসীন পারভেজ, সদস্য মোঃ এনামুল হক, যুগান্তর সাংবাদিক অমল মুখার্জী, এডভোকেট গোফরান বিশ্বাস পলাশ, দপ্তর সম্পাদক মিলন কর্মকার রাজু ও জসীম পারভেজ।
২৮ নভেম্বর বৃহস্পতিবার শেষ বিকালে কলাপাড়া প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে সিপিডি’র প্রকল্প সমন্বয়কারি মো. শর্রীফুল্লাহ রিয়াজ বলেন, কর্মসংস্থানের জন্য মানুষ ক্রমাগত ভাবে বড়শহর গুলোতে ধাবিত হচ্ছে। একই সঙ্গে দেশের সর্বত্রই শিশু পাচার রোধ এবং সহিংসতা বৃদ্ধি পাচ্ছে। আজকের শিশুকে পাচার এবং সহিংসতা রোধ করার জন্য শিশুকে মানব সম্পদ হিসেবে বেড়ে ওঠার ক্ষেত্রে সমাজের সকলকে যে সকল ভুমিকা রাখতে হবে সেগুলো হচ্ছে- শিশু সুরাক্ষা নিশ্চিতকল্পে ও শিশু পাচার দমনে অনলাইন সংবাদ পরিবেশনের ক্ষেত্রে শিশু বান্ধব সংবাদ পরিবেশন শিশ্চিত করা। পাচারের শিকার ও পাচার থেকে উদ্ধারকৃত শিশুদেও জন্য টেকসই পনর্বাসন প্রক্রিয়া পরিচালিত করা। সচেতনতামুলক সরকারি ও সেসরকারি প্রচারাভিযান সমুহের উন্নততর সমন্বয় করা এবং সহিংসতার ঝুকি হ্রাসে শিশুপাচার, শিশু শ্রম, শিশু বিবাহ, শিশুর শারীরিক-মানষিক ও যৌন নির্যাতন প্রতিরোধ ও দমন জাতীয় কর্মপরিকল্পনা, বাল্য বিবাহ প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে স্বরাষ্ট্র মন্ত্রনালয়, শ্রম কর্মসংস্থান মন্ত্রনালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় এবং সমাজ কল্যান মন্ত্রনালয়ের মাঝে পরিকল্পিত সমন্বয় কাঠামো গড়ে তোলার পাশাপরিশ মানবপাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ বাস্তবায়নের দাবি তোলা হয় সাংবাদিক সম্মেলনে।
সম্মেলনে আরো জানানো হয়-বাংলাদেশ পুলিশের তথ্য মতে ২০০১ সালে সাত হাজার ৯০৪টি মানবপাচার পম্পর্কিত অপরাধের শিকাররের ঘটনায় ঘটেছে । ২০১০ সালে সেটি গিয়ে দাড়িয়েছে ১১ হাজার ৮৭৬টিতে। আইআরআইএন নিউজ নামক একটি গবেষনামাধ্যম ২০১২ সালের সেপ্টেম্বও মাসে প্লান বাংলাদেশের একটি উদ্ধৃতি দিয়ে জানিয়েছে ২০০৩ সাল হতে ২০১২ সাল পর্যন্ত দুই লাখ মেয়েকে মিথ্যা প্রলোভন দেখিয়ে প্রতিবেশী দেশ গুলোতে পতিতাবৃত্তিতে নিয়োগ করেছে একটি চক্র। ২০১৬ সালে দুই হাজার ২০১ জন পাচারের শিকার হয়েছে। এইকই বছর মানব পাচার সংক্রান্ত মামলা হয়েছে ৬৭৭টি। বিচারাধীন মামলার সংখ্যা হচ্ছে দুই হাজার ৪৫১টি। তথ্য সূত্র বাংলাদেশ পুলিশ সদর দপ্তর।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!