তালতলীর রাখাইন নোথাঅং তালুকদার হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচার দাবিতে মানববন্ধন | আপন নিউজ

শনিবার, ০২ মার্চ ২০২৪, ১২:২৩ অপরাহ্ন

তালতলীর রাখাইন নোথাঅং তালুকদার হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচার দাবিতে মানববন্ধন

তালতলীর রাখাইন নোথাঅং তালুকদার হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচার দাবিতে মানববন্ধন

আমতলী প্রতিনিধিঃ বরগুনার তালতলী উপজেলার নামিশেপাড়া এলাকার রাখাইন নোথাঅং তালুকদারকে হত্যা মামলার আসামি শহিদুল ডাক্তারসহ সকল আসামীদের দ্রুত গ্রেপ্তার ও বিচার দাবিতে মানববন্ধন করা হয়েছে। উপজেলার রাখাইন জনগোষ্ঠীর উদ্যোগে শনিবার বেলা সকাল ১১ টায় তাঁতীপাড়া বাজারে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে রাখাইনসহ কয়েকশত মানুষ অংশ নেয়।

মামলা সুত্রে জানাগেছে, ২০১৭ সালের ২২ জুন তালতলী উপজেলার নামিশেপাড়া থেকে রাখাইন বৃদ্ধ নোথাঅং তালুকদারের গলাকাটা লাশ উদ্ধার করে পুলিশ। ঘটনার দুইদিন পরে ২৪ জুন তাঁর আত্মীয় জোওয়েন বাদী হয়ে শহীদুল ডাক্তারসহ চারজনের নাম উল্লেখ করে তালতলী থানায় হত্যা মামলা দায়ের করেন। এ মামলাটি অতিকতর তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য বরগুনা সিআইডি পুলিশের কাজে ন্যস্ত করা হয়। কিন্তু ঘটনার ছয় বছর পেরিয়ে গেলেও সিআইডি পুলিশ এখনো চুড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করেনি। এতে ওই এলাকার রাখাইন জনগোষ্ঠির মধ্যে ক্ষোভ বিরাজ করছে। শনিবার বেলা ১১ টার দিকে রাখাইন জনগোষ্ঠির উদ্যোগে এ ঘটনার সঙ্গে জড়িত শহীদুল ডাক্তারসহ সকল আসামীদের গ্রেপ্তার ও বিচার দাবীতে মানববন্ধন করা হয়।তাতিপাড়া বাজারে রাখাইন সমাজ উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক মংচিন থানের সভাপতিত্বে ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন, নোথাঅং হত্যা মামলার বাদী জোওয়েন জয়, খেচিং মং ও মংথানচো।

মানববন্ধনে বক্তারা বলেন, নোথাঅং তালুকদারকে জমির জন্য নৃশংসভাবে হত্যা করা হয়েছে। ওই হত্যা মামলার ছয় বছর পেরিয়ে গেলেও সিআইডি পুলিল এখনো মামলার চুড়ান্ত প্রতিবেদন আদালতে দেয়নি। মামলার অন্যতম আসামী শহিদুল ডাক্তার জামিনে বেড়িয়ে মামলার বাদীকে মামলা তুলে নিতে ভয়ভীতি দেখাচ্ছে। তারা আরো বলেন, রাখাইন জনগোষ্ঠির ভূমি দখল করতে এলাকার একটি প্রভাবশালী মহল রাখাইন সম্প্রদায়ের সদস্যদের হত্যাসহ নানাভাবে হয়রানি ও নির্যাতন করছে। তারা রাখাইনদের সমাধি ও ফসলি জমি জাল-জালিয়াতি করে দখল করে নিচ্ছে। এতে নিঃস্ব হয়ে অনেক আদিবাসী রাখাইন সদস্য পরিবার নিয়ে নীরবে দেশ ছেড়েছেন। এখনো যাঁরা পিতৃভিটা আঁকড়ে আছেন তাঁরাও চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন। নোথাঅংয়ের এই হত্যাকান্ডের পর রাখাইনদের মধ্যে ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে।

তালতলী থানার ওসি শহীদুল ইসলাম খান বলেন, মামলাটি ডিআইডি তে থাকায় তারাই ব্যবস্থা নিবেন। তিনি আরো বলেন, রাখাইনদের ভয়ভীতির বিষয়ে অভিযোগ পেলে দ্রæত ব্যবস্থা নেয়া হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!