এবার কলাপাড়া লকডাউন ঘোষনা | আপন নিউজ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন

প্রধান সংবাদ
আমতলী সদর ইউপি নির্বাচনে শেষ সময়ে প্রচারনায় ব্যস্ত প্রার্থীরা; জরিপে এগিয়ে মোতাহার আমতলী একে স্কুল মহাসড়ক থেকে ৪৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ কলাপাড়ায় দূর্যোগ সচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে আপন ভাতিজীর টাকা নিয়ে উধাও আপন চাচা জমে উঠেছে আমতলী সদর ইউনিয়ন পরিষদ নির্বাচন; তিন প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস আমতলীতে ডায়েরীয়ার প্রকোপ, স্যালাইন সংঙ্কট স্বাস্থ্য কমপ্লেক্সের ৬ জনের বেডে ৩১ জনের চিকিৎসা! কলাপাড়ায় ওয়ার্ড শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ গলাচিপায় ডায়রিয়ার প্রকোপ, শিশুর মৃ’ত্যু কলাপাড়ায় জমিসংক্রান্ত বিষয় সালিশি বৈঠক শেষে হামলা; তিনজনকে কু’পি’য়ে জ’খ’ম কলাপাড়ায় জমিজমা সংক্রান্ত বিরোধে মা-ছেলে ও ছেলের বউকে পি’টি’য়ে জ’খ’ম করার অভিযোগ
এবার কলাপাড়া লকডাউন ঘোষনা

এবার কলাপাড়া লকডাউন ঘোষনা

বিশেষ আপন নিউজ প্রতিবেদকঃ 
মরণঘাতী করোনাভাইরাসের সংক্রমন এড়াতে এবার দেশের দক্ষিনাঞ্চলের পায়রা সমুদ্র বন্দর, তাপ বিদ্যুৎ কেন্দ্র ও কুয়াকাটা পর্যটন সমৃদ্ধ এলাকা কলাপাড়া উপজেলা লকডাউনের ঘোষনা দেয়া হয়েছে। বুধবার থেকে এ লডডাউন কার্যকর হবে। এ লক্ষে জেলা ম্যাজিষ্ট্রেট মতিউল ইসলাম চৌধুরীর বরাত দিয়ে শহর জুড়ে মাইকিং করে চলছে গণ বিজ্ঞপ্তি ঘোষনা। এতে বলা হচ্ছে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হতে সৃষ্ট মহামারির ঝূঁকি মোকাবেলায় বুধবার থেকে সকল ধরনের অভ্যন্তরীন নৌযান, স্বল্প ও দুরপাল্লার গণ পরিবহন এবং সকল প্রকার অটোরিক্সা, অটো বাইক, ইজিবাইক ইত্যাদি গণ পরিবহন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষনা করা হয়। তবে রোজ উপার্জন করে পরিবার চালানো স্বল্প আয়ের মানুষের বিষয়ে কোন নির্দেশনা আসেনি বলে জানালেন কলাপাড়া ইউএনও। নির্দেশনা এলে কার্যকর করা হবে।
এর আগে পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য  অধ্যক্ষ মহিব্বুর রহমান’র বরাত দিয়ে মাইকিং করে করোনা প্রতিরোধে স্থানীয় জনসাধারনকে জরুরী প্রয়োজন ছাড়া ঘরের বাহির না হতে অনুরোধ করা হয়েছে। এরপর উপজেলা ব্যবসায়ী সমিতির সভাপতি দিদার উদ্দিন আহমেদ মাসুম’র বরাত দিয়ে চলেছে শহরে আরেক দফা মাইকিং। এতে বলা হয়েছে বুধবার থেকে বন্দর ব্যবসায়ী সমিতির নির্দেশে সকল ধরনের ব্যবসা প্রতিষ্ঠান অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ থাকবে। তবে মুদি, তরকারী, মাছ ও ঔষধের দোকান এ নির্দেশনার বাইরে জনস্বার্থে খোলা থাকবে। এরপরও অধিকাংশ বিদেশ ফেরতরা স্থানীয় প্রশাসনের নির্দেশিত হোম কোয়ারেন্টাইন না মেনে বাড়ীর বাইরে অবাধ বিচরন করায় জনমনে এদের নিয়ে ক্রমশ: আতংক ছড়িয়ে পড়ছে। এছাড়া কলাপাড়ার বিভিন্ন উন্নয়ন মহাযজ্ঞে কাজ করছে প্রায় সাড়ে তিন হাজার বিদেশী নাগরিক।
জানা যায়, জেলায় গত ৩ মাসে  বিদেশ থেকে ৮ হাজার ৩৪৪ প্রবাসী দেশে ফিরেছেন। এর মধ্যে  থাকা ২ হাজার ৫৬৭ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা গেছে। সুস্থতার জন্য হোম কোয়ারেন্টাইন মুক্ত হয়েছেন ৪০২ জন। বিদেশ ফেরত বাকী ৫ হাজার ৭৭৭ জনের অবস্থান সনাক্ত কওে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে কাজ করছে প্রশাসন।
এছাড়া কলাপাড়ায় সৌদি আরব, বাহরাইন, মালয়েশিয়া, সুইডেন, মিশর, কাতার, ভারত, কুয়েত, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, ওমান, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস থেকে ১৩৩ জন নাগরিক মার্চ মাস পর্যন্ত কলাপাড়ায় ফিরেছেন।
তন্মধ্যে ৮৭ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার কথা প্রশাসন বললেও ক্ষমতাসীন দলের রাঘব বোয়াল পরিবারের সদস্যরা এ হোম কোয়ারেন্টাইন মানছেন না। আর বাকীদের অবস্থান সনাক্ত করে হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে কাজ করার কথা বলছে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন।
এদিকে জেলায় করোনা আক্রান্ত সন্দেহে  পটুয়াখালী শহর ও সদর উপজেলার মৌকরণ থেকে  দুই জনের রক্তের নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ প্রেরন করা হলেও মঙ্গলবার পর্যন্ত সে বিষয়ে কিছু জানা যায়নি। জেলা প্রশাসকের কার্যালয়ে একটি করোনা সেল ও একটি করোনা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।
স্থানীয় একাধিক সূত্র জানায়, কলাপাড়ার অধিকাংশ বিদেশ ফেরতরা হোম কোয়ারেন্টাইন না মানায় স্থানীয়রা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। সরকারী মোজাহারউদ্দিন বিশ্বাস কলেজ এলাকার বিদেশ ফেরত আব্বাস ভিয়েতনাম থেকে ১৭মার্চ দেশে ফিরে হোম কোয়ারেন্টাইন না মনে পরিবারের সাথে একত্রে বসবাস সহ বাড়ীর বাইরে অবাধ বিচরন করছেন। উপজেলার টিয়াখালী ইউনিয়নের ইটবাড়িয়া গ্রামের ইটালি ফেরত রাসেল হাওলাদার কে স্বাস্থ্য বিভাগের একটি প্রতিনিধি দল তার বাড়িতে গিয়ে হোম কোয়ারেন্টাইন মানার অনুরোধ জানিয়েছেন।
কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় বুধবার থেকে লকডাউন করার নির্দেশনা দেয়া হয়েছে। তবে এসময়ে রোজ উপার্জন করা সংসার চালানো স্বল্প আয়ের মানুষের জীবন যাত্রা সচল রাখার জন্য উপর থেকে এখন পর্যন্ত কোন নির্দেশনা আসেনি। নির্দেশনা পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!