আমতলীতে ম্যানগ্রোভ বনা লের গাছ কেটে উজাড়! | আপন নিউজ

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন

প্রধান সংবাদ
কলাপাড়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী ও সেবা সপ্তাহের উদ্বোধন তালতলীর ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল দীর্ঘদিন বিরতি ও তিব্র গরমের পরে কলাপাড়ায় তিন মিনিটের বৃষ্টি তালতলী উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদকের আপত্তিকর ভিডিও ভাইরাল; কমিটি বিলুপ্ত কলাপাড়ায় উচ্ছেদ আতঙ্কে ১৩৬ পরিবারের রাতের ঘুম হারাম; শুধু এক খন্ড খাস জমির দাবি আমতলীতে মুজিবনগর দিবস উদযাপন আমার জন্য ষ্টেইজ ও ফুলের দরকার নেই; আমি গণমানুষের নেতা-গণ সংবর্ধনায় সাংসদ টুকু কলাপাড়ায় ভাইস চেয়ারম্যান পদে জনপ্রিয়তায় এগিয়ে অধ্যাপক ইউসুফ আলী তালতলী উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদকের আপত্তিকর ভিডিও ভাইরাল তালতলীতে ধর্ষিতার বিরুদ্ধে ধর্ষকের মামলা; মামলার স্বাক্ষীরাও ধর্ষক
আমতলীতে ম্যানগ্রোভ বনা লের গাছ কেটে উজাড়!

আমতলীতে ম্যানগ্রোভ বনা লের গাছ কেটে উজাড়!

আমতলী প্রতিনিধিঃ
বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের বাঁশবাড়িয়া নদীর চরে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা ম্যানগ্রোভ বনা লের ছৈলা, কেওড়া ও বাইন গাছ কেটে উজাড় করে দিচ্ছে স্থানীয় প্রভাবশালী যুবলীগ নেতা জাকির হোসেন মাদবর ও তার সহযোগীরা। শনিবার রাতে উপজেলা প্রশাসন ও বন বিভাগ কর্তৃপক্ষ ওই বনা লের ছৈলা, কেওড়া ও বাইন গাছ জব্দ করেছে। যুবলীগ নেতার গাছ কেটে বন উজাড় করার ঘটনায় এলাকা সাধারণ মানুষের মাঝে ক্ষোভ বিরাজ করছে। কিন্তু যুবলীগ নেতার ভয়ে কেউ মুখ খুলতে সাহস করছে না। এলাকাবাসী এ ঘটনায় যুবলীগ নেতার বিচার দাবী করেছেন।
জানাগেছে, আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত ৫০ কিলোমিটার দৈর্ঘ্য ও ৩০০ ফুট প্রস্থের বাঁশবাড়িয়া নদী। শত বছরের এই নদীটি প্রাকৃতিকভাবে পলি জমে এখন মরা নদীতে পরিনত হয়েছে। এই নদীর দৈর্ঘ্য ঠিক থাকলেও ভরাট হয়ে প্রস্থে ঠেকেছে মাত্র ৬০ ফুটে। ওই নদীর দুই পাশে পলি জমে চর জেগেছে। প্রাকৃতিক ভাবেই ওই চরে সৃষ্টি হয়েছে ম্যানগ্রোভ শ্বাসমূলীয় বনা ল। গত ৪০ বছরে পলি জমে সৃষ্টি হওয়া চরে হাজার হাজার প্রকৃতিবান্ধব ছৈলা, কেওড়া ও বাইনসহ বিভিন্ন প্রজাতির গাছের জন্ম হয়েছে। সৃষ্টির শুরুতে স্থানীয় কারো নজরে না আসলেও বর্তমানে ওই বনের গাছের উপরে নজর পরেছে স্থানীয় প্রভাবশালীদের। গত দুই বছর ধরে প্রয়োজনমত স্থানীয়রা গাছ কেটে নিয়ে গেছে। বন বিভাগ কর্তৃপক্ষের উদাসীনতার কারনে এমন ঘটনা ঘটেছে বলে অভিযোগ স্থানীয়দের। গত চার দিন ধরে ওই বনের ছৈলা, কেওড়া ও বাইন গাছসহ দুই শতাধিক গাছ হলদিয়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ড যুবলীগ সভাপতি জাকির হোসেন মাদবর ও তার ভাই আলমগীর মাদবর কেটে মজুদ করছে। ওই গাছ জ্বালানি কাঠ হিসেবে কাঠ ব্যবসায়ী শিপন মিয়ার কাছে বিক্রি করে দিয়েছেন তারা। গত চার দিন ধরে যুবলীগ নেতা ও তার লোকজন বন কেটে উজাড় করে দিচ্ছেন। যুবলীগ নেতা জাকির মাদবরের ভয়ে স্থানীয়রা মুখ খুলতে সাহস পাচ্ছে না। শনিবার সন্ধ্যায় ওই গাছ ট্রলার যোগে বরিশাল নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নেয়। এ সময় স্থানীয় লোকজন আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনকে জানায়। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন ঘটনাস্থলে বন বিভাগ ও ভুমি অফিসের লোকজন পাঠায়। প্রশাসনের লোকজনের উপস্থিতি টের পেয়ে ট্রলারের মাঝি ও মাল্লারা ভয়ে পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজনের সহযোগীতায় ট্রলার থেকে ওই গাছ উদ্ধার করে ইউপি সদস্য নজরুল ইসলাম সিকদারের জিম্মায় রেখে আসেন। এ খবর পেয়ে বন খেকো যুবলীগ নেতা জাকির মাদবর ও তার সহযোগীরা সটকে পরেন।
উপজেলার হলদিয়া ইউনিয়নের অফিস বাজার ব্রীজ সংলগ্ন বাঁশবাড়িয়া নদীর চর রবিবার সরেজমিনে ঘুরে দেখাগেছে, নদীর পশ্চিম পাশের চর থেকে প্রায় ২০০ মিটার বনের ছৈলা, কেওড়া ও বাইনসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে নিয়ে গেছে বন খেকোরা। কড়াত ও কুঠার দিয়ে কাটা গাছের মূলের অংশ পড়ে আছে। বন খেকোদের তান্ডবে ছোট গাছও রক্ষা পায়নি। তারা গাছ কেটে বন পরিস্কার করে দিয়েছে।
আসলাম স্ব-মিল মালিক শাহ আলম মৃধা বলেন, গত চারদিন ধরে জাকির মাদবর ও তার লোকজন বনের গাছ কেটে বিক্রি করে দিয়েছে।
স্থানীয় দেলোয়ার হোসেন গাজী ও সোহরাফ গাজী বলেন, জাকির মাদবর ও তার ভাই আলমগীর মাদবর বনের গাছ কেটে উজাড় করে দিয়েছে। তিনি আরো বলেন, জাকির মাদবর ওই বন উজাড় করে জমি দখল করবে বলে শুনেছি।
কাঠ ব্যবসায়ী শিপন মিয়া বলেন, আমার কাছে জাকির মাদবর বনের গাছ কেটে জ্বালানি কাঠ হিসেবে বিক্রি করেছে। আমি ওই গাছ কিনেছি মাত্র।
ট্রলার শ্রমিক ফোরকান বলেন, ট্রলারে ছৈলা, বাইন ও কেওড়াসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৬’শ মণ জ্বালানি কাঠ ভরেছি।
ইউপি সদস্য মোঃ নজরুল ইসলাম সিকদার বলেন, ওই বনা লের গাছ আমার কাছে জিম্মায় আছে।
প্রভাবশালী জাকির হোসেন মাদবর বনা লের গাছ কাটার কথা স্বীকার করে বলেন, ওই বনা লের জমি আমার নামে সরকার বন্দোবস্ত দিয়েছে। ওই জমি আবাদ করার জন্য গাছ কেটে ফেলেছি।
আমতলী উপজেলা ভারপ্রাপ্ত বন কর্মকর্তা মোঃ রুহুল আমিন বলেন, প্রাকৃতিকভাবে গড়ে উঠা ম্যানগ্রোভ বনা লের গাছ উদ্ধার করে স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলাম সিকদারের জিম্মায় রেখে এসেছি। উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, জব্দকৃত গাছ নিলামের মাধ্যমে বিক্রি করা হবে। তিনি আরো বলেন, যারা এ ঘটনার সাথে জড়িত তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!