থামছে না আমতলীতে ডায়েরিয়ায় প্রকোপ | আপন নিউজ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন

প্রধান সংবাদ
জমে উঠেছে আমতলীর ঈদ বাজার; ইন্ডিয়ান পোষাকের প্রতি ক্রেতাদের চাহিদা বেশী কলাপাড়ায় তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি বিষয়ক কৃষক মাঠ দিবস আমতলী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৯ জনের মনোনয়রনপত্র দাখিল কলাপাড়ায় রাতের আঁধারে জমি দখল করে দোকান তোলার অভিযোগ আমতলীর আঠারোগাছিয়া মাধ্যমিক বিদ্যালয়ের অভিভাবক নির্বাচন সম্পন্ন ফেববুকে প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার ছেলে তালতলীতে আটক; মায়ের কাছে হস্তান্তর কলাপাড়ায় রাতের আধারে জমি জখলের প্রতিবাদে সংবাদ মম্মেলন কলাপাড়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে মহিলাদের অংশগ্রহণে ক্রীড়ানুষ্ঠান আমতলীতে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা আমতলীতে স্বাধীনতা ও জাতীয় দিবস পালন
থামছে না আমতলীতে ডায়েরিয়ায় প্রকোপ

থামছে না আমতলীতে ডায়েরিয়ায় প্রকোপ

আপন নিউজ প্রতিবেদন, আমতলীঃ ঋতু পরিবর্তনের কারনে নদী ও খালের পাি তে লবনাক্ততা বৃদ্ধি পেয়েছে। ওই পানিতে ইকোলাই ও ভিব্রিও কলেরি ব্যকটেরিয়া থাকায় আমতলীতে ডায়েরিয়ার প্রকোপ চরম আকারে ছড়িয়ে পরছে। বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৫ জন ডায়েরিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে অধিকাংশই নারী ও পুরুষ। হাসপাতালের ৬ জনের ডায়েরিয়া শয্যার বিপরীতে চিকিৎসাধীন রয়েছেন ৪০ জন। শয্যা না থাকায় রোগ ও তার স্বজনরাা বারান্দায় বিছানা পেতে চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালে তিল পরিমান জায়গা ফাকা নেই। বারান্দায় লাইট ও ফ্যান না থাকায় গরমে রোগী ও তার স্বজনরা চরম দুর্ভোগ পোহাচ্ছে।

জানাগেছে, বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৫ জন ডায়েরিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে অধিকাংশই নারী ও পুরুষ। হাসপাতালে ৬ জনের ডায়েরিয়া শয্যার বিপরীতে চিকিৎসাধীন রয়েছেন ৪০ জন। শয্যা না থাকায় রোগীরা বারান্দায় বিছানা পেতে চিকিৎসা নিচ্ছেন। ডায়েরীয়া রোগী সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় ডাক্তার ও সেবিকাদের সেবা দিতে হিমসীম খেতে হচ্ছে। ঋতু পরিবর্তনের কারনে নদী ও খালের পানিতে লবনাক্ততা বৃদ্ধি পেয়েছে। ওই পানিতে ইকোলাই ও ভিব্রিও কলেরি ব্যকটেরিয়ার রয়েছে। নদী ও খালের ওই পানি ব্যবহারে ডায়েরিয়ায় মানুষ বেশী আক্রান্ত হচ্ছেন। ডায়েরিয়া থেকে রক্ষা পেতে নদী ও খালের পানি ব্যবহার বন্ধ করতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এদিকে রোগীর স্বজনরা অভিযোগ করেন, হাসপাতাল থেকে শুধুই স্যালাইন দেয়া হচ্ছে। এছাড়া আর কোন ওষুধ সরবরাহ করা হচ্ছে না। স্বজনদের বাহির থেকে ওষুধ কিনতে হয়। হাসপাতালে শয্যা না থাকায় বারাষন্দায় রোগীরা চিকিৎসা নিচ্ছেন। রোগীর স্বজনরা আরো অভিযোগ করেন বারান্দায় লাইট ও ফ্যান নেই। ফলে স্বজন ও রোগীদের গরমে চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখাগেছে, ৪০ জন ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বেডে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে নারী ও পুরুষ। শয্যা না থাকায় রোগীরা বারান্দার ফ্লোরে বিছানা পেতে চিকিৎসা নিচ্ছেন। বারান্দায় লাইট ও ফ্যান নেই। রোগী ও রোগীর স্বজনরা গরমে হাঁসফাঁস করছে। দ্রুত রোগীদের দুর্ভোগে লাঘবে লাইট ও ফ্যানের দাবী জানিয়েছেন স্বজনরা।

পৌর শহরের পুরাতন বাজারের রোগী আব্দুর রহিম অভিযোগ করে বলেন, ডায়েরিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। ওষুধতো বাহির থেকে কিনতে হয় তারপর বারান্দায় লাইন ও ফ্যান নেই। গরমে জীবনটা যায় যায় পালা। তিনি আরো বলেন, বাহির থেকে তিন হাজার স্যালাইন কিনেছি।

উত্তর রাওগা গ্রামের কবির হোসেন, খানখালী গ্রামের জুলহাস, পাতাকাটা গ্রামের হাসিনা বেগম, ঘোপখালী গ্রামের ইফসুফ ও দক্ষিণ পশ্চিম আমতলী গ্রামের মাহমুদা বলেন, কোন বেড পাইনি, তাই বারান্দায় বিছানা পেতে শুয়ে আছি। স্যালাইন ছাড়া সকল ওষুধ বাহির থেকে কিনতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুল মুনয়েন সাদ শয্যা সংঙ্কটের কথা স্বীকার করে বলেন, ঋতৃ পরবির্তনের কারনে নদী ও খালের পানিতে লবনাক্ততা বৃদ্ধি পেয়েছে। ওই পানিতে ইকোলাই ও ভিব্রিও কলেরি ব্যকটেরিয়া থাকায় ডায়েরিয়া প্রকোট আকারে ছড়িয়ে পরছে। তিনি আরো বলেন, হাসপাতালে পর্যাপ্ত ওষুধ ও স্যালাইন রয়েছে। সকলকে নদী ও খালের পানি ব্যবহার বন্ধ করতে হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!