১০ দিনেও থানায় পৌঁছায়নি চেয়ারম্যানের গ্রেপ্তারি পরোয়ানা | আপন নিউজ

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন

প্রধান সংবাদ
গলাচিপা উপজেলা পরিষদ নির্বাচন: তীব্র গরম উপেক্ষা করে প্রার্থীরা ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে সভাপতি আতিক, সম্পাদক রায়হান; প্রভাতি জনকল্যাণ সংস্থা’র পূর্ণাঙ্গ কমিটি গঠন আমতলীতে সৌদি রিয়াল প্র’তা’র’না চক্রের পাঁচ সদস্য গ্রে’প্তা’র কলাপাড়ায় চাঁদাবাজির অভিযোগে ইউপি সদস্য সহ ৪ জনের বিরুদ্ধে মামলা কলাপাড়ায় গরুতে ঘাস খাওয়া নিয়ে দ্বন্দ্ব; দুজনকে কু’পি’য়ে জ’খ’ম করার অভিযোগ। কলাপাড়ায় প্রান্তিক কৃষকের মাঝে রাসায়নিক সার ও বীজ বিতরণ আমতলীতে হতদরিদ্র পেল উপহারের ঘর কলাপাড়ায় তৃষ্ণার্ত মানুষের মাঝে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ কলাপাড়ায় পানিতে ডুবে দুই শি’শু’র মৃ’ত্যু ’উপজেলা পরিষদ নির্বাচন হবে ভয় ভীতিহীন, স্বচ্ছ ও উৎসবমুখর নির্বাচন’ -দুর্যোগ ও ত্রান প্রতিমন্ত্রী
১০ দিনেও থানায় পৌঁছায়নি চেয়ারম্যানের গ্রেপ্তারি পরোয়ানা

১০ দিনেও থানায় পৌঁছায়নি চেয়ারম্যানের গ্রেপ্তারি পরোয়ানা

গলাচিপা প্রতিনিধিঃ ১০ দিনেও থানায় পৌঁছায়নি চেয়ারম্যানের গ্রেপ্তারি পরোয়ানা গলাচিপার গোলখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নাসির উদ্দিন এবং তার সহযোগী মো. খলিলুর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির ১০ দিনেও তা পৌঁছায়নি সংশ্লিষ্ট থানায়। পরোয়ানা জারির পর থেকে গা ঢাকা দিয়েছেন অভিযুক্ত চেয়ারম্যান এবং তার সহযোগী। গত ১২ মে পটুয়াখালী সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক রুখসানা পারভিন গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

আদালত সূত্রে জানা যায়, ২০১৯ সালের ৩ এপ্রিল পটুয়াখালী সিনিয়র স্পেশাল জজ আদালতে মো. রিয়াজ মিয়া নামে এক ব্যক্তি গোলখালী ইউনিয়ন চেয়ারম্যান মো. নাসির উদ্দিন এর বিরুদ্ধে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইন (৫)২ ও দণ্ডবিধির ১৬১ ধারায় একটি মামলা করেন। আদালত দুর্নীতি দমন কমিশনকে এ মামলার তদন্তের নির্দেশ দিলে তদন্তে আসামিদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যায়। গত ৮ মার্চ দুদক পটুয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. নাজমুল হুসাইন আদালতে দুই আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্র গ্রহণ করে আদালত গত ১২ মে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

দুদকের তদন্ত প্রতিবেদন থেকে জানা যায়, গোলাখালী ইউনিয়নের বড় গাবুয়া খেয়াঘাটটি একটি আন্ত:জেলা খেয়াঘাট। এর এক পাড়ে গলাচিপা এবং অপরপাড়ে আমতলী। মাঝখানে গোলখালী নদী অবস্থিত। ফেরিঘাট ইজারা নীতিমালা অনুসারে আন্ত:জেলা ফেরিঘাট সমূহ বিভাগীয় কমিশনার কর্তৃক গঠিত কমিটির মাধ্যমে ইজারা প্রদান করা হয়। বড়গাবুয়া খেয়াঘাটটির ইজারা দেয়ার এখতিয়ার বিভাগীয় কমিশনারের। সে অনুযায়ী বাংলা সন ১৪২৬ এর ১লা বৈশাখ থেকে ৩০ শে চৈত্র পর্যন্ত সময়ের জন্য ইজারা বন্দোবস্ত প্রদানের নিমিত্তে বিভাগীয় কমিশনার কার্যালয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সর্বোচ্চ দরদাতা হিসেবে মো. রিয়াজ মিয়াকে ১০ লাখ ৮০ হাজার টাকায় ১৪২৬ সালের জন্য ইজারা প্রদান করা হয়। কিন্তু গোলাখালী ইউনিয়নের চেয়ারম্যান মো. নাসির উদ্দিন ইজারাদার মো. রিয়াজ মিয়াকে বিভিন্নভাবে ভয়ভীতি দেখিয়ে খেয়াঘাট পরিচালনায় বাঁধা প্রদান করেন এবং তার কাছে পাঁচ লাখ টাকা চাঁদা দাবী করেন। কিন্তু রিয়াজ মিয়া চেয়ারম্যানকে ঘুষ না দেয়ায় চেয়ারম্যান মো. খলিলুর রহমান নামে এক ব্যক্তির কাছ থেকে সাত লাখ টাকা ঘুষ নিয়ে ক্ষমতার বেআইনি অপব্যবহার করে সরকারী নির্দেশনা অমান্য করে বড়গাবুয়া খেয়াঘাট এর স্থলে বড়গাবুয়া টু বড়গাবুয়া নামে ভিন্ন একটি খেয়াঘাট সৃষ্টি করে ২০১৯ সালের ৩ এপ্রিল ১৪২৬ বাংলা সনের জন্য ইজারা প্রদান করেন। সরকারী ইজারাকৃত খেয়াঘাটের দুই কিলোমিটারের মধ্যে নতুন কোন খেয়াঘাট সৃষ্টি করা যাবে না এবং নতুন নামে কোন খেয়াঘাট ইজারা দেয়া যাবে না জেনেও চেয়ারম্যান মো. নাসির উদ্দিন খেয়াঘাট ইজারা দেন। ফলে একই স্থানে দুটি খেয়াঘাট ইজারা প্রদান করা হয় এবং যা সরকারী আইন বহির্ভূত।

দুদকের প্রতিবেদনে বলা হয়, আসামিরা ক্ষমতার অপব্যবহার ও ঘুষ নেয়ার মাধ্যমে স্থানীয় সরকার বিভাগের আদেশ অমান্য করে এই জায়গায় ভিন্ন নামে খেয়াঘাট দেখিয়ে ইজারা দিয়েছেন, যা দুর্নীতি প্রতিরোধ আইনের ১৯৪৭ এর (৫)২ ধারা ও দণ্ডবিধি ১৬১ ধারায় শাস্তি যোগ্য অপরাধ বলে বিবেচিত।

গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়ে গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম আর শওকত আনোয়ার ইসলাম জানান, তাদের কাছে এ বিষয়ে এখনও কোন ওয়ারেন্ট আসেনি।

এ বিষয়ে জানতে চাইলে গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার বলেন, ‘আমরা এখনও এ বিষয়ে কোন অফিসিয়াল কাগজপত্র পাইনি। কাগজ পেলে আইনি পদক্ষেপ নেয়া হবে।’

পটুয়াখালীর পুলিশ সুপার মোহম্মদ শহীদুল্লাহ বলেন, ‘নিয়ম অনুযায়ী আদালত থেকে গ্রেপ্তারি পরোয়ানা জারির কাগজ পুলিশ অফিস হয়ে সংশ্লিষ্ট থানায় গিয়ে থাকে। তবে মো. নাসির উদ্দিনের গ্রেপ্তারি এখনও কেন যায়নি সে বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2022 © aponnewsbd.com

Design By JPHostBD
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!