রবিবার, ২৫ Jul ২০২১, ১০:১৫ অপরাহ্ন

কলাপাড়ায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন প্রশ্নবিদ্ধ, ম্যানুয়াল লঙ্ঘনের অভিযোগ

কলাপাড়ায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন প্রশ্নবিদ্ধ, ম্যানুয়াল লঙ্ঘনের অভিযোগ

বিশেষ প্রতিবেদকঃ 

কলাপাড়ায় ২৫ জানুয়ারী অনুষ্ঠিতব্য  ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচনে ম্যানুয়াল লঙ্ঘনের অভিযোগ উঠেছে প্রার্থী সহ খোদ শিক্ষকদের বিরুদ্ধে। নির্বাচনী প্রচারনায় কোন রকম মুদ্রিত পোষ্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করার নিয়ম না থাকলেও দুই প্রার্থীর পক্ষে খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত প্রভাবশালী দুই অভিভাবক শিক্ষক মুদ্রিত পোষ্টার ও লিফলেট নিয়ে
নিজেরা প্রচারনায় অংশ নেয়ায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। এনিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বললেন ষ্টুডেন্ট কেবিনেট
নির্বাচনে ম্যানুয়াল লঙ্ঘনের কোন সুযোগ নেই। অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
জানা যায়, বর্তমান সরকার সারা দেশের বিদ্যালয় ও মাদরাসায় ভর্তি বৃদ্ধি, ঝড়ে পড়া রোধ, শিক্ষার মান বৃদ্ধি, শিশুকাল থেকে গনতন্ত্রের চর্চা,গনতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা, শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষা প্রতিষ্ঠানে শিখন কার্যক্রমে শিক্ষকদের সহায়তা করা, প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কার্যক্রমে সহায়তা করা, ক্রীড়া, সংস্কৃতি ও সহ-শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহন নিশ্চিত করার জন্য ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচনের উদ্দোগ নেয়। এতে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনী
পর্যন্ত কমপক্ষে ১জন করে শিক্ষার্থীদের গোপন ব্যালটের ভোটে প্রতিনিধি নির্বাচিত হবে। ৫ শ্রেনী থেকে ৫ জন নির্বাচনের পর সর্বোচ্চ ভোট প্রাপ্ত যে কোন ৩ শ্রেনী থেকে ৩জন নির্বাচিত হবে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কমপক্ষে ১০দিন পূর্বে ভোটার
তালিকা প্রস্তুত ও প্রকাশ করবে। ১০ম শ্রেনীর ১জন ছাত্র-ছাত্রী প্রধান ও ৮ম এবং ৯ম শ্রেনীর একজন করে ২ জন ছাত্র/ছাত্রী নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব পালন করবে।
ভোট কক্ষে ভোটারদের মধ্য থেকে ১জন প্রিজাইডিং ও ২জন পোলিং অফিসার নিয়োগ
হবে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রতি ভোট কক্ষে প্রতি শ্রেনী থেকে ২জন করে ছাত্র/ছাত্রী পোলিং এজেন্ট নিয়োগ করবে। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনীতে অধ্যয়নরত ও ভোটার তালিকাভুক্ত ছাত্র/ছাত্রী নির্বাচনে প্রার্থী হিসেবে যোগ্য হবে। নির্বাচনে কোন প্রতীক ব্যবহার করা যাবেনা ছাড়াও নানা বিধি নিষেধ সম্বলিত ম্যানুয়াল রয়েছে এ স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে। তদুপরি খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত দুই শিক্ষক তাদের প্রার্থী ছেলে-মেয়ের জন্য মুদ্রিত পোষ্টার ও লিফলেট নিয়ে নিজেরা ভোট লাভের প্রচারনায় অংশ নিচ্ছে।

আর এতে পরোক্ষ সহায়তা রয়েছে প্রতিষ্ঠান প্রধানের। এমনকি তাদের প্রাইভেট ও কোচিংয়ে অধ্যয়নরত সকল শিক্ষার্থীদের দিয়ে প্রচারনা শুরু করায় ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে।
এদিকে খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে ৬ষ্ঠ শ্রেনী থেকে ৭জন, ৭ম ২জন, ৮ম ২জন, ৯ম ৩জন ও ১০ থেকে ৩ জন সহ মোট ১৭ জন প্রার্থী পতিদ্বন্দ্বিতা করছে। এছাড়া নির্বাচন ম্যানুয়াল লঙ্ঘন করা প্রার্থীরা বললেন তাদের শিক্ষক অভিভাবকরা পোষ্টার মুদ্রন সহ নির্বাচনী প্রচারনার অংশ নেয়া ও খরচ সরবরাহ করছে।
খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুর রহিম এর সাথে এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করেও সংযোগ না পাওয়ায় তার বক্তব্য জানা যায়নি।
উপজেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: মনিরুজ্জামান বলেন, ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচনে ম্যানুয়াল লঙ্ঘনের কোন সুযোগ নেই। অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
কলাপাড়া ইউএনও ও খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি মো: মুনিবুর রহমান বলেন, স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের জন্য সরবরাহকৃত ম্যানুয়াল লঙ্ঘনের কোন সুযোগ নেই। এর ব্যত্যয় হলে প্রতিষ্ঠানের নির্বাচন সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বলা হবে।

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 aponnewsbd
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!